চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফিফা র‌্যাঙ্কিং বিষয় না, আজ লড়াই হবে

বিপ্লব ভট্টাচার্য, সাবেক তারকা ফুটবলার এবং কোচ

Nagod
Bkash July

নেদারল্যান্ডস এবং আর্জেন্টিনার পর কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স এবং ইংল্যান্ড। গতকাল অনুষ্ঠিত দুটি ম্যাচেই দাপটের সাথে খেলে জয়লাভ করেছে উল্লেখিত দুটি দল।

Reneta June

প্রথম খেলায় ফ্রান্স এবং পোল্যান্ডের ম্যাচের শুরুতে দু’পক্ষের মধ্যে লড়াই জমে উঠলেও পরবর্তীতে জিরুদ, গ্রিজম্যান এবং এমবাপে- এই ত্রয়ীর একের পর এক আক্রমণে অনেকটাই ছিন্নভিন্ন হয়ে পড়ে পোল্যান্ড। ফ্রান্স ৩-১ গোলে জয়লাভ করে বীরের বেশে। ফ্রান্সের জালে পেনাল্টি থেকে এক গোল দেওয়ার আনন্দ নিয়েই কেবল পোল্যান্ডকে মাঠ ছাড়তে হয়।

ম্যাচে এমবাপে দুটি গোল করে নিজেকে আরও শক্তিশালী হিসেবে প্রমাণ করতে সক্ষম হয়েছেন। ‘গোল্ডেন বুটে’র সবচেয়ে বড় দাবিদার যে এখন তিনি এটি যেকেউ স্বীকার করবেন। সত্যিই কাল দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে এমবাপে নিজেকে আরও নতুন করে চিনিয়েছেন।

গতকাল দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ড ৩-০ গোলের ব্যবধানে সেনেগালকে হারিয়ে উঠে এসেছে কোয়ার্টার ফাইনালে। ইংল্যান্ডকে কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের সাথে লড়তে হবে। সন্দেহ নেই কোয়ার্টার ফাইনালে এই ম্যাচটির দিকে সবার বাড়তি নজর থাকবে।

আজ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের তৃতীয় দিন। রাত ৯টায় প্রথম লড়াইয়ে মুখোমুখি হবে জাপান এবং ক্রোয়েশিয়া। রাত ১টায় দ্বিতীয় ম্যাচে সাউথ কোরিয়া মোকাবেলা করবে ব্রাজিলকে। আজ এশিয়ার দুই দেশের খেলা। সঙ্গত কারণেই এ দুটি ম্যাচ নিয়ে এশিয়ানদের আবেগ, উচ্ছ্বাস, উৎকণ্ঠার শেষ নেই। বিশ্বকাপে এশিয়ার এই দুই দেশের যেকোনো একটি টিম লড়াইয়ে টিকে থাকুক এটি এখন সবারই প্রত্যাশা। তবে দুটি দেশের একটিও আর লড়াইয়ে নাও থাকতে পারে। দু‘দেশেরই বিদায় হতে পারে এই রাউন্ড থেকেই।

এশিয়ার দুই দেশ আজ যাদের সাথে দ্বিতীয় রাউন্ডে মোকাবিলা করতে যাচ্ছে ফুটবলের সব স্ট্যাটিসটিকস, ব্যাকরণ, ইতিহাস-ঐতিহ্যে তাদের সাথে দৃশ্যমান ব্যবধান অনেক। কিন্তু বিশ্বকাপ বলে কথা! কে কখন জেগে উঠে, ভীষণরকম চিতার আগুনের মতো জ্বলে উঠে ঠিক নেই। কেননা সাউথ কোরিয়া এবং জাপান গ্রুপ ম্যাচে বড় ধরনের অঘটন ঘটিয়েই উঠে এসেছে দ্বিতীয় রাউন্ডে।

এবার গ্রুপ ‘ই’ ম্যাচের খেলায় জাপান চারবারের বিশ্বকাপজয়ী জার্মানিকে প্রথম ম্যাচে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের টিকিট পাওয়ার পথ সুগম করে। এরপর গ্রুপের শেষ ম্যাচে ফুটবলের আরেক শক্তি স্পেনকে হারিয়ে আরও এক মহাচমক ও চাঞ্চল্যের জন্ম দেয়। জাপানের সাথে পরাজিত হওয়ার কারণেই জার্মানিকে প্রথম পর্বেই চোখের জলে বিশ্বকাপের রঙ্গমঞ্চ থেকে বিদায় নিতে হয়েছে। আর সাউথ কোরিয়া ২ ডিসেম্বর পর্তুগালকে হারিয়েছিল অসম্ভব রকম ভালো খেলে। সাউথ কোরিয়া খেলবে ফিফা র‌্যাঙ্কিংয়ে থাকা নাম্বার ওয়ান দল ব্রাজিলের সাথে।

প্রথম পর্বে তুলনাহীন সাফল্য পাওয়া জাপানের সামনে আজ গত বিশ্বকাপের রানার্সআপ দল ক্রোয়েশিয়া। এই ম্যাচ ঘিরে জল্পনা-কল্পনার শেষ নেই। ক্রোয়েশিয়া দলটি এবারও এক সুতোয় বাঁধা, ব্যালান্সড দল। ক্রোয়েটরা আত্মবিশ্বাসী। তবে দুই বিশ্বসেরাকে হারিয়ে জাপানও ভীষণ উজ্জীবিত এবং উদীপ্তময়।

জাপানের কোচ মোরিয়াসুর মতে, ‘জাপানের পক্ষে এখন অনেককিছুই সম্ভব। এই দলে আত্মবিশ্বাসের ঘাটতি নেই। দলগতভাবে জ্বলে উঠলে জাপান আরও সামনে এগিয়ে যাবে।’

জাপান কোচের কথায় গভীরতা আছে। তার মতো আমাদের সাবেক তারকা ফুটবলার বিপ্লব ভট্টাচার্যও এমনটি মনে করেন। সাবেক এই গোলরক্ষক দেশের বড় বড় ক্লাবের হয়ে খেলেছেন। জাতীয় দলের হয়ে খেলেছেন অনেকদিন। বর্তমানে কোচিং পেশায় জড়িত।

বিপ্লবের মতে, ‘এবারের বিশ্বকাপে দুই সেরা দলকে হারিয়ে জাপান তাদের সামর্থ্য ও সক্ষমতা দেখিয়েছে। তাদের খেলায় চমৎকার স্পিড লক্ষ্য করেছি। আজ যদি ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচকে জাপান কৌশল প্রয়োগ করে থামাতে পারে, রুখে দিতে পারে, তাহলে জাপানের ম্যাচ বের করতে সুবিধা হবে। কেননা এই একটি মাত্র খেলোয়াড় যে কিনা টোটাল ম্যাচ নিয়ন্ত্রণ করে, টোটাল ম্যাচ পরিচালনা করে।’

বিপ্লব আরও বলেন, ‘ক্রোয়েটদের খেলার স্টাইল আলাদা। কিন্তু জাপান কোনোভাবেই ভীত নয়, জাপান বরং উজ্জীবিতই। এই ম্যাচ খুবই ঘটনাবহুল হবে বলে মনে করি। জাপান আজ জিতলে এশিয়ানদের জন্য সেটা হবে সুখের সংবাদ।’

দ্বিতীয় ম্যাচে ব্রাজিলকে অতি-ফেভারিট মনে করছেন বিপ্লব ভট্টাচার্য। তিনি বলেন, ‘ব্রাজিল ভালো খেলছে। বিশ্বসেরা দল। আমরা সবাই ব্রাজিলের খেলার ভক্ত। আজকের এই ম্যাচটাতে ব্রাজিল যতদ্রুত ওয়েল ফিনিশিং দিতে পারবে তত তাড়াতাড়ি ফলাফল বের করে আনতে পারবে। নিশ্চয় কোচ টিটের ভালো পরিকল্পনা আছে।

তিনি বলেছেন, ‘আজ সেরা দল মাঠে নামাবে। নেইমার আজ নামলে ম্যাচ আরও রঙিন হবে। সাথে রিচার্লিসন, ফ্রেড, কাসেমিরো- ব্রাজিল খুবই অ্যাটাকিং মুডে থাকবে। এটাকে ভেদ করে কোরিয়া কতটা প্রতিরোধ গড়ে তোলে সেটাই বিষয়। কেননা ব্রাজিল আজ অন্য মেজাজে খেলবে।’

বিপ্লব ভট্টাচার্য আরও বলেন, ‘সাউথ কোরিয়া নিঃসন্দেহে লড়াকু দল। পর্তুগালকে হারিয়ে এই দলটি এখন অনেক চনমনে। তবে আজকের প্রতিপক্ষ ব্রাজিল- এটিও বড় একটা বিষয়। সাউথ কোরিয়ার হারাবার কিছু নেই। ওরা সহজে হটতে চায় না। আজও দেখা যাবে শেষ পর্যন্ত ওরা লড়ে যাচ্ছে।’

সবশেষে বিপ্লব বলেন, ‘ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল ব্রাজিল। র‌্যাঙ্কিং নাম্বার ওয়ানে এই দেশটি। তাদের প্রতিপক্ষ সাউথ কোরিয়ার র‌্যাঙ্কিং ২৮। গতবারের রানার্সআপ দল ক্রোয়েশিয়ার র‌্যাঙ্কিং ১২, তাদের প্রতিপক্ষ জাপানের র‌্যাঙ্কিং ২৪। কিন্তু এই র‌্যাঙ্কিং কিছুই না। নকআউট পর্বের ম্যাচের জয়-পরাজয় কোনা সূচক দিয়ে মাপা যায় না। সব ভুলে গিয়ে চারটি দলই খেলবে জয়ের জন্য। আজ এশিয়ার একটি দেশ জয়ী হোক। এশিয়ার আকাশ শোভিত হোক আলোকিত এক রঙে।’

BSH
Bellow Post-Green View