চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Oikko

ম্যাচের আগেরদিন বেলজিয়ামের জার্সি বাতিল

Oikko SME

‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরে খেলার ঘোষণা দিয়েছিল ইংল্যান্ডসহ ইউরোপের সাতটি দল। ফিফার কড়া শাস্তির হুমকিতে সিদ্ধান্ত থেকে সরে আসে দেশগুলো। ঠিক একই কারণ না হলেও জার্সিতে ‘লাভ’ লেখা থাকায় বেলজিয়ামের জার্সি বাতিল করে দিয়েছে ফিফা।

Reneta June

জার্সি বাতিলের ঘোষণা আসার একদিন পর কানাডার বিপক্ষে নিজেদের উদ্বোধনী ম্যাচে নামবে রেড ডেভিল দল। জার্সিতে ‘লাভ’ শব্দ থাকায় অ্যাওয়ে জার্সিটির অনুমোদন দেয়নি ফিফা। এরআগে ওয়ার্ম-আপের জার্সিও বাতিল করা হয়েছিল।

অ্যাওয়ে জার্সিটির নকশায় রংধনু-রঙের ছাঁট ছিল, যা দেশটির জনপ্রিয় সঙ্গীত উৎসব টুমরোল্যান্ডের আতশবাজি থেকে অনুপ্রাণিত। একই সঙ্গে ‘লাভ’ শব্দটি বৈচিত্র্য, সমতা ও একতার প্রতীক। বেলজিয়ামের এক মুখপাত্র জানিয়েছেন, অ্যাওয়ে জার্সি বাতিল করে দিয়েছে ফিফা।

বেলজিয়ামের ফুটবল ফেডারেশনের সঙ্গে কোনোরকম আলোচনারও সুযোগ রাখেনি ফিফা। জার্সির ‘লাভ’ শব্দটি নিয়ে তারা আপত্তি জানিয়েছে। অ্যাওয়ে জার্সি বাতিল হওয়ায় গ্রুপপর্বের তিনটি ম্যাচ মূল জার্সিতে খেলার সিদ্ধান্ত নিয়েছে রবের্তো মার্টিনেজের শিষ্যরা।

বৈশ্বিক আসরের পর্দা ওঠার তিনদিন পর ২৩ নভেম্বর বেলজিয়ানদের প্রথম ম্যাচ, কানাডার বিপক্ষে। আসরের ‘এফ’ গ্রুপে ডি ব্রুইন-কোর্ত্তয়াদের সাথে আছে মরোক্কো ও ক্রোয়েশিয়া। ২৭ নভেম্বর মরোক্কো ও পহেলা ডিসেম্বর ক্রোয়েটদের বিপক্ষে নামবে মার্টিনেজের শিষ্যরা।

Oikko Uddokta