চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

ফিফার নিষেধাজ্ঞা ‘ভারতের শুধরে যাওয়ার’ দারুণ সুযোগ

বলছেন বাইচুং ভুটিয়া

Nagod
Bkash July

ভারতকে ফুটবল থেকে নিষিদ্ধ করেছে ফিফা। যে সিদ্ধান্তকে ‘খুব কঠোর’ বলছেন দেশটির জাতীয় দলের সাবেক অধিনায়ক বাইচুং ভুটিয়া। একইসঙ্গে এমন সিদ্ধান্তকে নিজ দেশের খেলাধুলাকে সুশৃঙ্খল করার সুযোগ হিসেবেও দেখছেন তিনি।

বাইচুং বলেছেন, ‘ভারতীয় ফুটবলকে ফিফার দেয়া নিষেধাজ্ঞা খুবই দুর্ভাগ্যজনক। আমি মনে করি এটি অত্যন্ত কঠোর সিদ্ধান্ত। একইসঙ্গে মনে করি এ ঘটনা আমাদের পদ্ধতি সঠিক করার জন্য দারুণ এক সুযোগও।’

Sarkas

‘ভারতীয় ফুটবলের উন্নতির জন্য পদ্ধতি সঠিক করতে নীতি-নির্ধারকরা, ফেডারেশন, রাজ্য অ্যাসোসিয়েশনগুলো একত্রিত হয়ে কাজ করাটা খুবই গুরুত্বপূর্ণ।’

দেশটির জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির নেতা ও মহারাষ্ট্রের রাজ্যসভার সদস্য প্রফুল প্যাটেল অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) সভাপতির পদে ছিলেন। মেয়াদ শেষের পরও তিনি দায়িত্বে থাকায় ভারতের সুপ্রিম কোর্ট তখনকার কমিটি অবৈধ ঘোষণা করেন। একইসঙ্গে সুপ্রিম কোর্ট প্রফুল প্যাটেলকে তার পদ থেকে অপসারণ করেন।

আদালতের নির্দেশনায় কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর (সিওএ) দ্বারা এআইএফএফ পরিচালিত হচ্ছিল। ফিফার আইন অনুযায়ী যা স্পষ্টভাবে ‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপ’। এমন অযাচিত হস্তক্ষেপের ফলেই ভারতকে ফুটবল থেকে নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থাটি।

নিষেধাজ্ঞার ফলে ভারতের জাতীয় ও বয়সভিত্তিক দলগুলো আন্তর্জাতিকভাবে কোনো ম্যাচ খেলতে পারবে না। দেশটির কোনো ঘরোয়া টুর্নামেন্ট এএফসি বা ফিফার স্বীকৃতি পাবে না।

আগামী ১১-৩০ অক্টোবর ভারতে অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপের আসর বসার কথা রয়েছে। দ্রুততম সময়ের মধ্যে ফিফার নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে বিশ্বকাপের আয়োজন অন্যদেশে সরিয়ে নেয়া হবে।

BSH
Bellow Post-Green View