চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Nagod

জাতিসংঘকে রাশিয়ার বিরুদ্ধে দাঁড়াতে হবে: বাইডেন

KSRM

জাতিসংঘের দেশগুলোকে রাশিয়ার বিরুদ্ধে একসাথে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন: সার্বভৌমত্ব এবং মানবাধিকার রক্ষা করা হলো জাতিসংঘের সনদের মূল লক্ষ্য এবং জাতিসংঘকে অবশ্যই রাশিয়ার ‘নগ্ন আগ্রাসনের’ বিরুদ্ধে দাঁড়াতে হবে।

মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের শীর্ষ সম্মেলনে বিশ্বনেতাদের উদ্দেশে ভাষণকালে মার্কিন প্রেসিডেন্ট এসব কথা বলেন।

Bkash July

বাইডেন বলেন: রাশিয়া চিন্তা করছে, বিশ্ব ক্লান্ত হয়ে উঠবে এবং তাদেরকে ইউক্রেনে নৃশংসতা চালানোর অনুমতি দেবে। কিন্তু আমি আপনাকে বা আপনাদেরকে জিজ্ঞাসা করি: আমরা যদি একজন আগ্রাসীকে খুশি করার জন্য জাতিসংঘের সনদের মূল নীতিগুলো পরিত্যাগ করি, তবে কোনো সদস্য রাষ্ট্র কি ‘নিজেদেরকে সুরক্ষিত’ হিসেবে আত্মবিশ্বাসী হতে পারবে? আমরা যদি ইউক্রেনকে ধ্বংস করতে দেই, তাহলে কোন জাতির স্বাধীনতা কি নিরাপদ?

বাইডেন বলেন: না। কোন জাতির স্বাধীনতা নিরাপদ নয়।

Reneta June

তিনি বলেন: এই কারণেই মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের সাহসী জনগণের সাথে তাদের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা এবং তাদের স্বাধীনতা রক্ষা করার জন্য তাদের পাশে দাঁড়ানো অব্যাহত রাখবে।

এছাড়াও এসময় তিনি বলেন, যুক্তরাষ্ট্র জলবায়ু পরিবর্তনকে একটি ‘অস্তিত্বগত হুমকি’ হিসেবে বিবেচনা করছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগের তালিকা করা, যুক্তরাষ্ট্র এবং চীনে তাপপ্রবাহ, যুক্তরাষ্ট্র এবং ইউরোপে দাবানল, আফ্রিকার খরা এবং লিবিয়ার বন্যা এইগুলো একসাথে ইঙ্গিত করে যে জীবাশ্ম জ্বালানির উপর নির্ভরতা না কমালে বিশ্বের জন্য কী অপেক্ষা করছে!

তিনি বলেন: ‘মার্কিন প্রশাসন প্রথম দিন থেকেই এই সঙ্কটটিকে অস্তিত্বের হুমকি হিসেবে বিবেচনা করছে। এটি কেবল আমাদের জন্য নয়, সমগ্র মানবতার জন্য হুমকি।

I Screen Ami k Tumi
Labaid
Bellow Post-Green View