চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

ভারতকে সামরিক উপস্থিতি প্রত্যাহার করতে বলেছে মালদ্বীপ

মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু শপথ নেয়ার একদিন পর তার কার্যালয় ঘোষণা করেছে, মালদ্বীপ সরকার আনুষ্ঠানিকভাবে ভারতকে দেশটি থেকে তার সামরিক উপস্থিতি প্রত্যাহার করতে বলেছে।

সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শনিবার (১৮ নভেম্বর) মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সূত্র জানিয়েছে, ভারত ও মালদ্বীপ দুই সরকারের মধ্যে এই বিষয় নিয়ে সমাধানের আলোচনা হচ্ছে।

মালদ্বীপের প্রেসিডেন্টের কার্যালয়ের ঘোষণায় বলা হয়েছে, মালদ্বীপে ভারতের প্রায় ৭০ জন সৈন্য, ম্যানিং রাডার এবং নজরদারি বিমান রয়েছে। ভারতীয় যুদ্ধজাহাজকে মালদ্বীপের অর্থনৈতিক অঞ্চলে টহল দিতেও দেখা যায়।

Reneta April 2023

ভারতীয় সরকারি সূত্র জানায়, মোহাম্মদ মুইজ্জু সাথে ভারতের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তিনি ভারতীয় সামরিক কর্মীদের চিকিৎসা উচ্ছেদ এবং মাদক পাচার বিরোধী ফ্লাইট পরিচালনার বিষয়টি উত্থাপন করেন।

সূত্র আরও জানায়, প্রেসিডেন্ট মুইজ্জু মালদ্বীপের নাগরিকদের চিকিৎসার জন্য ভারতীয় হেলিকপ্টার ও উড়োজাহাজের অবদানের কথা স্বীকার করেছেন। প্রত্যন্ত দ্বীপে থাকার সময় আন্তর্জাতিক পর্যটকদের ভারতীয় সেবার উপর আস্থার কথাও তারা স্বীকার করেছেন।

প্রেসিডেন্ট হবার পর নিজের প্রথম ভাষণে ভারতের নাম উল্লেখ না করে মোহাম্মদ মুইজ্জু বলেন, মালদ্বীপে কোনো বিদেশি সামরিক কর্মী থাকবে না। যখন এখানে নিরাপত্তার বিষয় আসছে, সেখানে আমরা আমাদের নিরাপত্তা কেন্দ্রিক একটি লাল রেখা আঁকবো যা আমরা চাই কোনো দেশ লঙ্ঘন না করুক। মালদ্বীপ অন্যান্য দেশের লাল রেখাকেও সম্মান করবে।

তিনি আরও বলেন, “মালদ্বীপ ভূ-রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতায় জড়িয়ে পড়ার জন্য খুব ছোট একটি দেশ। আমি এই বিষয়ে মালদ্বীপের পররাষ্ট্রনীতিকে জড়াতে খুব বেশি আগ্রহী না।