চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করল ভারত

Fresh Add Mobile
বিজ্ঞাপন

আগামী বছরের মার্চ মাস পর্যন্ত সব ধরণের পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করেছে ভারত সরকার। দেশটিতে বৈরি আবহাওয়ার কারণে চলতি বছর পেঁয়াজের মৌসুমে চাষ দেরিতে শুরু হওয়ার কারণে ফসলটির উৎপাদন কম হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের বাজারে পেঁয়াজের দামে পড়তে পারে এই নিষেধাজ্ঞার প্রভাব।

বিজ্ঞাপন

গতকাল ৭ ডিসেম্বর বৃহস্পতিবার ভারতের রাজধানী নয়া দিল্লি থেকে দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের বাণিজ্য বিভাগের প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে এই ঘোষণা করা হয়। ঘোষণা অনুযায়ী এই নিষেধাজ্ঞা আজ থেকে কার্যকর করা হবে। তবে পেঁয়াজের বিজ্ঞপ্তিতে প্রদত্ত তিনটি শর্তের যে কোন একটি শর্ত সাপেক্ষে পেঁয়াজ রপ্তানি করার অনুমতি দেওয়া হবে।

১) যেসব স্থানে বিজ্ঞপ্তি প্রকাশের আগে জাহাজে পেঁয়াজ লোড করা শুরু হয়েছে সেসব স্থানে।

২) যেখানে শিপিং বিল দাখিল করা হয়েছে এবং পেঁয়াজ লোড করার জন্য জাহাজগুলো ইতিমধ্যে বার্থ করেছে বা পৌঁছে গেছে এবং এই বিজ্ঞপ্তির আগে তাদের নম্বর বরাদ্দ করা হয়েছে, সেখানে সংশ্লিষ্ট বন্দর কর্তৃপক্ষের নিশ্চিতকরণের পরেই এই ধরনের জাহাজে লোড করার অনুমোদন দেওয়া হবে।

বিজ্ঞাপন
Reneta April 2023

৩) যেখানে এই বিজ্ঞপ্তির আগে পেঁয়াজের চালান কাস্টমসের কাছে হস্তান্তর করা হয়েছে এবং যেখানে এই বিজ্ঞপ্তির আগে চালানগুলি রপ্তানির জন্য কাস্টমস স্টেশনে প্রবেশ করেছে এবং যাচাইযোগ্য শুল্ক স্টেশনের সংশ্লিষ্ট কাস্টোডিয়ানের ইলেকট্রনিক সিস্টেমে নিবন্ধিত হয়েছে, সেখানে শুল্ক স্টেশনে প্রবেশের তারিখ এবং সময় স্ট্যাম্পিংয়ের প্রমাণ সাপেক্ষে রপ্তানির সময়কাল ৫ই জানুয়ারী ২০২৪ পর্যন্ত হবে।

এই ৩টি শর্ত পূরণ করলে সরকারের অনুরোধের ভিত্তিতে অন্যান্য দেশে ভারত সরকার কর্তৃক প্রদত্ত অনুমতির ভিত্তিতেও পেঁয়াজ রপ্তানির অনুমতি দেওয়া হবে।

বিজ্ঞাপন
Bellow Post-Green View