চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

ভিক্টোরিয়া সরে যাওয়ার সুযোগে কমনওয়েলথের আয়োজন চায় ভারত

কমনওয়েলথ গেমস ২০২৬ থেকে সরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়ার রাজ্য ভিক্টোরিয়া। এতে তৈরি হয়েছে অনিশ্চয়তা। সুযোগে এগিয়ে এসেছে ভারত। গুজরাটে প্রতিযোগিতাটি আয়োজন করতে চায় তারা। কমনওয়েলথ গেমস ফেডারেশনের (সিজিএফ) কাছে আবেদন করবে দেশটি।

সবশেষ ২০১০ সালে প্রতিযোগিতাটি আয়োজন করেছিল ভারতে। তাদের লক্ষ্য ছিল ২০৩০ সালের আসর। শুধু কমনওয়েলথ নয়, লক্ষ্য ২০৩৬ সালের বিগেস্ট শো অন আর্থ অলিম্পিকের আয়োজনেরও।

২০৩০ সালের কমনওয়েলথ গেমস আয়োজনে প্রস্তুতি নিচ্ছে ভারতের গুজরাট রাজ্য। সে হিসেবে নরেন্দ্র মোদির রাজ্যটি আশা করছে ২০২৬ সালের মধ্যেই তাদের পুরো অবকাঠামো তৈরি হবে। তাই ২০২৬ সালের প্রতিযোগিতা আয়োজনের কথাও ভাবছে। এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের সাহায্য পাবে বলেও আশা করছে গুজরাট সরকার।

কমনওয়েলথ গেমস আয়োজনের জন্য ভিক্টোরিয়াকে গতবছরের এপ্রিলে স্বত্ব দিয়েছিল সিজিএফ। সেসময় আয়োজনের জন্য তারা ২৬০ কোটি অস্ট্রেলিয়ান ডলার খচর হবে বলে ধারণা করেছিল। কিন্তু ২০২৬ সালে আয়োজিত ১২ দিনের আসরে প্রাথমিকের চেয়ে দ্বিগুণের বেশি খরচ হবে বলে ধারণা করা হচ্ছে।

Reneta April 2023

ভিক্টোরিয়া সরে যাওয়াতে এখন নতুন করে আয়োজক দেশ খুঁজে পাওয়ার চেষ্টা করছে সিজিএফ। বিভিন্ন ডিসিপ্লিনে চার বছর পরপর কমনওয়েলথভুক্ত ৫৪ দেশ নিয়ে আসরটির আয়োজন করা হয়।

অস্ট্রেলিয়াতে আগেও পাঁচবার আয়োজন করা হয়েছিল কমনওয়েলথ গেমস। এবার ভিক্টোরিয়া ছাড়া অন্যকোনো রাজ্যই রাজি হয়নি। এমনকি তাসমান সাগরপাড়ের দেশ নিউজিল্যান্ডও রাজি হয়নি আয়োজন করতে। এর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় একবার বাতিল হয়েছিল।

কমনওয়েলথ গেমসে প্রায় ৪ হাজার ক্রীড়াবিদ অংশ নিয়ে থাকে। ২০২২ সালে সর্বশেষ গেমস ইংল্যান্ডের বার্মিংহামে হয়েছিল।