চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

অং সান সু চি’র আরও ৩ বছর কারাদণ্ড

Nagod
Bkash July

মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি’কে আরও তিন বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির সামরিক সরকার। নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ শুক্রবার তাকে এই কারাদণ্ড দেয় দেশটির আদালত।

Reneta June

এ ছাড়াও বিভিন্ন অভিযোগে ১৭ বছরের কারাদণ্ডের শাস্তি ভোগ করছেন নোবেলজয়ী এই নেত্রী।

সবশেষ জাতীয় নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগে আরও তিন বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি। সকালে দেশটির সামরিক জান্তা সরকারের আদালত এ রায় দেন। তবে রায়ের সময় সু চি’র পক্ষের কেউ উপস্থিত ছিল বলে খবর পাওয়া যায়নি।

সম্প্রতি অং সান সু চিকে গৃহবন্দি অবস্থা থেকে স্থানান্তরিত করা হয়েছে রাজধানী নেপিডোর একটি নির্জন কারাগারে। তার বিরুদ্ধে করা সব মামলার শুনানিতে এখন সেখান থেকেই অংশ নিচ্ছেন তিনি।

চলতি বছরের গত ১৫ আগস্ট দুর্নীতির অভিযোগে এক মামলায় ছয় বছরের কারাদণ্ড দেয় মিয়ানমারের সরকার। এ নিয়ে দেশদ্রোহীতা, দুর্নীতসহ বেশ কয়েকটি অভিযোগে ১৭ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন গণতন্ত্রপন্থী এই নেত্রী।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক বাহিনী তার নির্বাচিত সরকারকে উৎখাত করার সময় গ্রেফতার হন নোবেল জয়ী সু চি। তার বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অন্তত ২০টি মামলা দায়ের করেছে সামরিক সরকার। এসব মামলায় অভিযোগ প্রমাণিত হলে সু চির ১৫০ বছরের বেশি কারাদণ্ড হতে পারে।

BSH
Bellow Post-Green View