চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

৯০ দিনের মধ্যেই ঢাকা উত্তরের উপনির্বাচন, প্রস্তুতি নিচ্ছে ইসি

আইনি বাধ্যবাধকতায় ৯০ দিনের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে উপনির্বাচন আয়োজনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। তবে ভোটার তালিকা হালনাগাদসহ উত্তরে যোগ হওয়া ১৮টি নতুন ওয়ার্ডের অমিমাংসিত বিষয়ের সুরাহা না হলে তফসিল ঘোষণা করতে পারবে না ইসি।

একদিকে শোক, অন্যপিঠে জীবনের বাস্তবতা। বাংলাদেশের ইতিহাসে সেরা মেয়রের মৃত্যুতে শোকের মধ্যেই ভাবতে হচ্ছে তার শূন্যস্থান পূরণের কথা। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক বৃহস্পতিবার লন্ডনের একটি হাসপাতালে মৃত্যুবরণ করায় শূন্য হয়ে গেছে উত্তরের মেয়র পদ।

অতীতে প্রশাসক দিয়ে মেয়রের দায়িত্ব পালন করানো হলেও ওই আইন রহিত হওয়ায় এখন আর প্রশাসক নিয়োগের সুযোগ নেই। আগস্ট মাস থেকে আনিসুল হক অসুস্থ থাকায় প্যানেল মেয়র দায়িত্ব পালন করছেন।

কিন্তু মেয়রের মৃত্যুর কারণে মৃত্যুর দিন থেকে ৯০ দিনের বেশি দায়িত্ব পালন করতে পারবেন না প্যানেল মেয়র। এ সময়ের মধ্যে নির্বাচন করতে হবে বলে জানিয়েছে ইসি। তার আগে গেজেট প্রকাশ করবে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

ঢাকা উত্তরে ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হলে তা নতুন ভোটার তালিকায় হবে নাকি পুরনোটায় তার সুরাহা হতে হবে। সিদ্ধান্ত হতে হবে মাসখানেক আগে উত্তর করপোরেশনে যোগ হওয়া ১৮টি ওয়ার্ডের বিষয়েও।

ঢাকা উত্তরে গত নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত প্রার্থীরা নির্বাচন করলেও আইন অনুযায়ী এবার নির্বাচন হবে দলীয় প্রতীকে। মেয়র যিনিই হোক, বিশ্লেষকরা বলছেন প্রয়াত মেয়র আনিসুল হক যে উদাহরণ সৃষ্টিকারী কাজ শুরু করে গেছেন সেগুলো এগিয়ে নেওয়াই হবে নতুন মেয়রের বড় চ্যালেঞ্জ।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: