চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শহীদ আজাদের জন্মদিনে অবসকিওর’র শ্রদ্ধা (ভিডিও)

শহীদ আজাদের ৬৯তম জন্মবার্ষিকীতে ফেসবুকে একটি লেখা পোস্টে তার প্রতি আরো একবার শ্রদ্ধা জানিয়েছেন ‘অবসকিওর’ ব্যান্ডের ভোকাল সাইদ হাসান টিপু। ‘অবসকিওর’র সর্বশেষ অ্যালবাম ‘মাঝরাতে চাঁদ’-এও আছে আজাদকে নিয়ে অসাধারণ একটি গান।

পোস্টে তিনি লিখেছেন: ১১ই জুলাই শনিবার, শহীদ আজাদের ৬৯ তম জন্মবার্ষিকী। এই অসীম সাহসী ক্র্যাক প্লাটুন খ্যাত গেরিলা মুক্তিযোদ্ধার জন্মলগ্নে আমাদের হৃদয় নিঙড়ানো ভালবাসা, শ্রদ্ধা। গেরিলা ১৯৭১ এবং ক্লাব অবসকিওর যৌথভাবে এই শহীদের আত্মার শান্তি প্রার্থনা করছে এবং সকলের কাছে বিনীত অনুরোধ রাখছি আমরা, আপনার আজকের প্রার্থনায় এই বীর শহীদকে স্মরণ করুন।

বাংলাদেশের জনপ্রিয় এই ব্যান্ড গায়ক আরো লিখেন: একই সাথে আমরা, শহীদ আজাদের হার না মানা জননী পরম শ্রদ্ধেয় সাফিয়া বেগম’কে গভীরতম শ্রদ্ধায় স্মরণ করছি। যিনি শহীদ আজাদের অন্তর্ধানের পর ১৪টি বছর মুখে ভাত তোলেননি, যার কবরে পরিচয় হিসেবে লেখা রয়েছে ‘শহীদ আজাদের মা’। আপনাদের সকলের প্রার্থনায় তাঁকেও রাখুন। এই মানুষটি ব্যক্তি জীবনে ধারণার অতীত আত্মসম্মান নিয়ে নিজ পুত্রকে বড় করেছেন, তাঁর মত মহীয়সী মানুষ ছিলেন বলেই, আজাদরা জীবন তুচ্ছ করে আপনাকে, আমাকে দিয়ে গেছেন স্বাধীন, সার্বভৌম ভূখণ্ড, গৌরবের লাল-সবুজ পতাকা।

মা ও মাতৃভূমি নিয়ে সাইদ হাসান টিপু তার ফেসবুক পোস্টে লিখেন, স্বাধীনতার ৪৪ বছর পর, আজও বাংলার ঘরে ঘরে হাজার হাজার আজাদের মা, রুমির মা, জুয়েলের মায়েরা নিভৃতে চোখের পানি ফেলেন। পৃথিবীর সব কষ্ট হয়তো সময়ের সাথে সাথে হালকা হয়ে যায় কিন্তু সন্তান হারাবার কষ্ট কি কোনো দিন কমে? জীবনের প্রতিটি দিন, প্রতিটি রাত সেই ছেলে হারানোর বেদনা বুকে নিয়ে তারা বেঁচে থাকেন। মায়ের কাছে সন্তান বিদায় নিয়ে দূরে কথাও চলে গেছে। সেই শহীদ মায়েরা তাদের ছেলের মুখ আর কোনো দিনও দেখতে পাবে না, তাদের ছেলেরা বর্ষার তুমুল বর্ষণে মায়ের হাতের আদরে মাখা খিচুরী খাবে না, ঘোমটার ফাঁক গলে চেয়ে থাকা মায়ের দৃষ্টি নিয়ে শরতের আকাশে ঘুড়ি উড়াবে না, কনকনে শীতের রাতে মায়ের বুকের উষ্ণতা নিবে না, ক্লান্ত হয়ে বাসায় এসে মায়ের শাড়ির আঁচলে মুখ মুছবে না, গ্রীষ্মের উত্তপ্ত দুপুরে মায়ের খোলা শীতল পিঠে কচি শরীর লেপটে ঘুমাবে না, মায়ের অনেক আদরের মানুষটি কখনই মাকে নিয়ে প্রিয় মাতৃভূমি বাংলাদেশেকে দেখতে পাবে না।

‘শহীদ আজাদ সম্পর্কিত রাইটআপ – গেরিলা একাত্তরের সৌজন্যে,’ উল্লেখ করে তার পোস্ট শেষ করেন টিপু।

আজাদকে নিয়ে টিপুর গানটি দেখতে নিচের লিংকে ক্লিক করুন: