চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিনম্র শ্রদ্ধায় কালামকে গ্রহণ করলো দিল্লি

ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের মরদেহ দিল্লিতে নিয়ে আসা হয়েছে। সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য দিল্লির রাজজি মার্গ বাংলোয় রাখা হবে তার মরদেহ। আগামীকাল তামিলনাড়ুর রামেশ্বরমের মাটিতে চির নিদ্রায় শায়িত হবেন তিনি।

দুপুরে ভারতীয় বিমানবাহিনীর বিশেষ একটি বিমানে আসামের গোয়াহাটি থেকে সাবেক রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের মরদেহ নিয়ে দিল্লি পৌঁছানোর পর বিমানবন্দরে তাঁর সম্মানে গার্ড অব অনার প্রদান করা হয়।

এর আগে মঙ্গলবার সকালে ভারতের জাতীয় পতাকায় ঢেকে দিল্লির উদ্দেশ্যে যাত্রা করে বিমানটি।
বিমানবন্দরে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তিন বাহিনীর প্রধানসহ সরকারের শীর্ষ ব্যক্তিরা আব্দুল কালামকে শ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন।
এরপর সেখান থেকে মরদেহ নেওয়া হয় তার অফিসিয়াল বাসভবনে। স্থানীয় সময় বিকাল ৪টা থেকে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য সেখানেই রাখা হবে মরদেহ।
সোমবার শিলংয়ের আইআইএমে বক্তৃতা করার সময় হঠাৎই বুকে প্রচণ্ড ব্যথা অনুভব করেন ভারতের মিসাইল ম্যান। পরে দ্রুত তাকে পার্শ্ববর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হলে, সেখানেই মারা যান তিনি।
সকালে শিলং-এর মিলিটারি হাসপাতালের হিমঘর থেকে তার মরদেহ আসামের গোয়াহাটিতে নিয়ে যাওয়া হয়।
আসামের মূখ্যমন্ত্রী তরুণ গগৈ আব্দুল কালামের কফিনে মালা দিয়ে সম্মান প্রদর্শণ করেন।তিনি বলেন ‘অপূরণীয় ক্ষতি হয়ে গেলো দেশের। তিনি শিশু ও দেশকে ভালোবাসতেন। তার সঙ্গে অনেকবার দেখা হয়েছে। আমি তাকে আসামের প্রান্তিক এলাকাতেও নিয়ে গেছি। অনেক সাধারণ ও সৎ মানুষ ছিলেন তিনি।’