চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বাংলাদেশেই ক্যারিয়ারের ইতি টানবেন মাসাকাদজা

অনেক অনিশ্চয়তা মাথায় নিয়ে বাংলাদেশে ত্রিদেশীয় টি-টুয়েন্টি সিরিজ খেলতে আসছে জিম্বাবুয়ে। কিন্তু এসেও যেন শান্তি নেই তাদের। কারণ সিরিজ শেষ হওয়া মাত্র দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার হ্যামিল্টন মাসাকাদজাকে হারাতে চলেছে দলটি।

গত ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের তিন ফরম্যাটের ক্রিকেটে অধিনায়ক করা হয় মাসাকাদজাকে। কিন্তু বোর্ড পরিচালনা ও প্রশাসনে সরকারের হস্তক্ষেপ থাকায় গত জুলাইয়ে জিম্বাবুয়ের সদস্য পদ স্থগিত করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। দেশের ক্রিকেটে ঘোর অমাবস্যা চলায় নিজের ক্যারিয়ার নিয়ে অনিশ্চয়তায় পড়ে যান মাসাকাদজা। তাই সব ভেবেচিন্তে সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশে এসে ক্যারিয়ারের ইতি টানার।

আইসিসির নিষেধাজ্ঞার পরপরই জিম্বাবুয়ের ক্রীড়া মন্ত্রী কার্স্টি কভেন্ট্রির হস্তক্ষেপ কামনা করে মন্ত্রণালয়ের কাছে চিঠি দিয়েছিলেন মাসাকাদজা। নিষেধাজ্ঞাকে ‘সর্বনাশা’ উল্লেখ করে এর ফলে ক্রিকেটারদের জীবনে কী বিপর্যয় নেমে আসবে চিঠিতে সেটাই তুলে ধরেছিলেন জিম্বাবুয়ে দলপতি।

২০০১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক টেস্টে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে সেঞ্চুরির কীর্তি গড়েছিলেন মাসাকাদজা। অবশ্য সেই বছরই বাংলাদেশের মোহাম্মদ আশরাফুলের কাছে রেকর্ডটা হারাতে হয়েছিল তাকে। ৩৮ টেস্ট খেলে ৩০ গড়ে ২২২৩ রান এসেছে ৩৬ বছর বয়স্ক এ ব্যাটসম্যানের ব্যাটে।

ওয়ানডেতে ২০৯ ম্যাচে ২৭.৭৩ গড়ে করেছেন ৫,৬৭৮ রান। ২০০৯ সালে কেনিয়ার বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে করেন ৪৭৬ রান, যা এখন পর্যন্ত কোনো দ্বিপাক্ষিক সিরিজে সর্বোচ্চ রানের রেকর্ড।

মাসাকাদজার বিদায়ে আস্তে আস্তে সেরা ক্রিকেটারদের হারাচ্ছে জিম্বাবুয়ে। মাসাকাদজার আগে সবরকম ক্রিকেট থেকে অবসর নেন সলোমন মিরে।