চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আয়কর মেলায় রেকর্ড পরিমাণ রাজস্ব

সেবা নিয়েছেন প্রায় ১৬ লাখ করদাতা

এ বছর আয়কর মেলা থেকে রেকর্ড পরিমাণ রাজস্ব আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। গত ৭ দিনে প্রতিষ্ঠানটির তহবিলে জমা পড়েছে ২ হাজার ৪৬৮ কোটি টাকা। যা গত বছরের তুলনায় ১১ দশমিক ৩৫ শতাংশ বেশি।

সোমবার সন্ধ্যায় রাজধানীর অফিসার্স ক্লাবে আয়কর মেলার সমাপনী অনুষ্ঠানে এসব তথ্য জানান এনবিআরের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

তিনি বলেন, এবারের ৯ম আয় মেলায় রাজস্ব আদায়ের পরিমাণ আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

এছাড়াও এবারের মেলায় আয়কর রিটার্ন জমা দিয়েছেন ৪ লাখ ৮৯ হাজার করদাতা, যা গত বছরের চেয়ে ৪৫ শতাংশ বেশি। আর নতুন করে করের আওয়াতায় (ই-টিআইএন) এসেছেন প্রায় ৪০ হাজার মানুষ, এটিও গত বছরের চেয়ে ৩৬ শতাংশ বেশি। সব মিলিয়ে সারাদেশে সেবা নিয়েছেন প্রায় ১৬ লাখ করদাতা।

তিনি বলেন, কর অঞ্চল ও সার্কেল অফিসেও করদাতারা একই পরিবেশে রিটার্ন দাখিল করবেন। আর রিটার্ন জমা নেওয়ার ক্ষেত্রে কোনো কর্মকর্তা-কর্মচারীর গাফিলতি সহ্য করা হবে না।

আয়কর সপ্তাহ একটি সৃজনশীল উদ্যোগ উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, এবারও সেবা দেওয়ার ক্ষেত্রে অতীতের প্রবণতা বজায় থাকবে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত রিটার্ন দাখিল করা যাবে।

এনবিআরের তথ্য অনুযায়ী, নবম আয়কর মেলায় ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। গত বছরের চেয়ে এর পরিমাণ ২৫১ কোটি ৬১ লাখ ২৬ হাজার ৬৭৪ টাকা বেশি। সে হিসাবে এবারের মেলায় রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ১১ দশমিক ৩৫ শতাংশ।

এছাড়া মেলায় রিটার্ন দাখিল করেছেন ৪ লাখ ৮৭ হাজার ৫৭৩ জন করদাতা। গত বছরের চেয়ে এবার ১ লাখ ৫২ হাজার ৮৬টি বেশি রিটার্ন জমা পড়েছে। রিটার্ন দাখিলে প্রবৃদ্ধি ৪৫ দশমিক ৩৩ শতাংশ।

মেলায় ই-টিআইএন নিয়েছেন ৩৯ হাজার ৭৪৩ জন। এই সংখ্যা গত বছরের চেয়ে প্রায় ১০ হাজার বেশি। নিবন্ধন নেওয়ার প্রবৃদ্ধি ৩৫ দশমিক ৮৫ শতাংশ। সব মিলিয়ে এবারের মেলায় সেবা নিয়েছেন ১৬ লাখ ৩৬ হাজার ২৬৬ জন করদাতা। সেবা গ্রহীতায় প্রবৃদ্ধি প্রায় ৪০ শতাংশ।

অনলাইনে রিটার্ন জমা দেয়ার সংখ্যাও বেড়েছে। মেলায় অনলাইনে রিটার্ন জমা দিয়েছেন ৩ হাজার ৭৭০ জন করদাতা। আর ই পেমেন্টে ১ হাজার ১৬০ জন করদাতা ১ কোটি ৪৮ হাজার ৬৫৮ টাকার কর জমা দিয়েছেন।