চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রাজপরিবার থেকে কেন সরে এসেছেন, জানালেন প্রিন্স হ্যারি

বিশ্বাসের ওপর ভর করে রাজপরিবারের দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন বলে জানিয়েছেন ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি। তিনি আরো বলেন, এছাড়া তার আর কোনো পথ ছিল না।

লন্ডনে সাউদার্ন আফ্রিকার এইচআইভি আক্রান্ত শিশুদের জন্য প্রিন্স হ্যারির দাতব্য প্রতিষ্ঠান সেনটেবেলের হয়ে তহবিল সংগ্রহের অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রিন্স হ্যারি যোগ করেন, আমি ও মেগান রানির হয়ে কাজ করে যেতে চেয়েছিলাম, কিন্তু সেজন্য কোন সরকারি অর্থ বরাদ্দ নিতে চায়নি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে, সেটা সম্ভব ছিল না।

স্ত্রী মেগান মার্কেলকে নিয়ে পরিপূর্ণভাবে রাজকীয় উপাধি ও দায়িত্ব ত্যাগ করার ঘোষণা দেবার পর এই প্রথম প্রকাশ্যে বক্তব্য দিলেন প্রিন্স হ্যারি।

সেখানে তিনি আরও বলে, পরিষ্কার করে বলতে চাই- আমি ও মেগান রাজপরিবারের সঙ্গে সর্ম্পক ত্যাগ করছি না। যুক্তরাজ্য আমার বাড়ি এবং এই জায়গাটাকে আমি সবচেয়ে ভালোবাসি। এই অনুভূতি কখনো বদলাবে না।

এর আগে এক যৌথ বিবৃতিতে প্রিন্স হ্যারি এবং তার স্ত্রী মেগান জানান, তারা রাজপরিবারের দায়িত্ব থেকে অব্যাহতি নিচ্ছেন এবং বলেছেন, তারা আর্থিকভাবে স্বনির্ভর হবার জন্য কাজ করতে চান।

হ্যারি বলেন, গত কয়েক সপ্তাহে আপনারা কী কী শুনেছেন এবং কী পড়েছেন তা আমি অনুমান করতে পারি, কিন্তু আমি চাই আপনারা আমার মুখ থেকেই সত্যটা শুনুন। আমি যতটা বলতে পারি, একজন রাজকুমার বা ডিউক হিসেবে না, কেবল হ্যারি হিসেবে।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথকে নিজের ‘কমান্ডার ইন চিফ’ সম্বোধন করে প্রিন্স হ্যারি বলেন, তার প্রতি আমার অশেষ শ্রদ্ধা।  আমাদের ইচ্ছে ছিল সরকারি অর্থ না নিয়ে রানির প্রতি, কমনওয়েলথের প্রতি এবং আমার সামরিক সংস্থার প্রতি দায়িত্ব পালন করে যাওয়া। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সেটা সম্ভব ছিল না। সেটা আমি মেনে নিয়েছি। কারণ তাতে আমি কে বা আমার দায়িত্ব কতটা সেসবের কিছু বদলাবে না।

আসছে বসন্ত থেকে হ্যারি ও মেগানের নামের আগে রাজউপাধি আর ব্যবহৃত হবে না এবং আনুষ্ঠানিক সামরিক দায়িত্বসহ তাদের রাজকীয় সব দায়িত্ব থেকে প্রত্যাহার করা হবে।