চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরের সম্ভাবনা বাড়ল

বাংলাদেশের বিপক্ষে আসন্ন সিরিজের জন্য অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মাঠে ফেরার সম্ভাবনা জোড়াল হয়েছে। বেতন-ভাতা নিয়ে দীর্ঘদিন ধরে চলা বিরোধ সমাধানে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও অস্ট্রেলিয়া প্লেয়ার্স অ্যাসোসিয়েশন (এসিএ) কয়েকদিনের মধ্যেই একটি সমঝোতা চুক্তিতে পৌঁছাতে পারে। দুপক্ষের মধ্য বৈঠক চলাকালেই সোমবার এমন খবর দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া ডটকম।

ক্রিকেট অস্ট্রেলিয়া এবং অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন উভয়ই সোমবার সন্ধ্যায় সংবাদ মাধ্যমকে জানিয়েছে, একটি নতুন সমঝোতা চুক্তি মঙ্গলবারের ‘নির্ধারিত সময়ের’ আগেই ঘোষণা করা হতে পারে। সঙ্গে দুপক্ষের মধ্যে আলোচনার অগ্রগতি অব্যাহত রয়েছে।

সিএ এবং এসিএ’র প্রতিনিধিরা মেলবোর্নে আলোচনা অব্যাহত রেখেছেন, যা রোববার মধ্যরাত পর্যন্তও একটা অচল অবস্থার মধ্যে ছিল। সোমবারে এসে দেখা দিয়েছে আলোর রেখা।

নিউজ কর্প অস্ট্রেলিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, গত কয়েক মাস ধরে চলা দ্বন্দ্বের কারণে দুপক্ষের মধ্যে যে পার্থক্য দেখা গেছে, সেটা ভুলে একটি চুক্তিতে পৌঁছানোর কাছাকাছি পৌঁছেছে তারা।

অজিদের অন্য কয়েকটি গণমাধ্যম আবার বলছে, সোমবারের বৈঠক এখনও চলমান এবং কোন আনুষ্ঠানিক ঘোষণাপত্রও নির্ধারণ করা হয়নি।

সিএ’র মুখপাত্র সাংবাদিকদের বলেন, ‘এসিএর সাথে ভাল অগ্রগতি হয়েছে। কিন্তু আমরা আলোচনার বিশদ সম্পর্কে মন্তব্য করব না। আলোচনার জন্য আমরা কোনও তৃতীয় পক্ষের প্রস্তাবের মধ্যেও প্রবেশ করবো না।’

এসিএর একজন মুখপাত্র বিবৃতিতে বলেন, একটি প্রস্তাবে ‘নির্ধারিত সময়ের’ আগেই পৌঁছানো গেছে। তবে আলোচনার ব্যাপারে এর বেশি কোনও মন্তব্য করতে চাননি তিনি।

নিউজ কর্প অস্ট্রেলিয়ার অসমর্থিত সূত্র অনুযায়ী, চুক্তিগুলো সংশোধিত রাজস্বভাগের ভিত্তিতেই হয়েছে, যার অধীনে খেলোয়াড়দের অর্থ প্রদান করা হতো এবং চুক্তির বাইরে থাকা খেলোয়াড়দের জন্যও নতুন একটি চুক্তিতে পৌঁছানো গেছে।

যদিও এই তথ্যর বিষয়টি সিএ এবং এসিএ’র কোনও পক্ষই সোমবার রাত পর্যন্ত নিশ্চিত করেনি। উভয়পক্ষই তাদের অগ্রাধিকারের ইঙ্গিত দিয়ে ফলপ্রসূ আলোচনার জন্য পথ খোলা বলে জানিয়েছে।