চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

নতুন বছর: বড় পর্দা মাতাতে পারে যেসব সিনেমা

Nagod
Bkash July

করোনার ধকল কাটিয়ে ২০২১ সাল সিনেমা অঙ্গনে কিছুটা স্বস্তির বার্তা নিয়ে এসেছে। গেল বছর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে মোট ৩২টি সিনেমা। যার মধ্যে ২টি ছিল আমদানি। এরমধ্যে লগ্নিকৃত টাকা তুলে আনতে পেরেছে কয়টি সিনেমা, তার সঠিক পরিসংখ্যান না থাকলেও আলোচনায় ছিলো রেহানা মরিয়ম নূর, নবাব এলএলবি, মিশন এক্সট্রিম, লাল মোরগের ঝুঁটি, পদ্মাপুরাণ, মৃধা বনাম মৃধা এবং রাত জাগা ফুল।

বিগত দুই বছরের মহামারীর হতাশা কাটিয়ে একটি সফল বছর পাবে ঢাকাই চলচ্চিত্রাঙ্গন, সেই প্রত্যাশায় বুক বেঁধেছেন সবাই। আশায় প্রদীপ জ্বেলেছেন সিনেমার দর্শকরাও। ২০২২ সালে মুক্তির প্রতীক্ষায় আছে বেশ কিছু মান সম্মত ও ভালো বাজেটের সিনেমা। সেগুলো দিয়ে প্রেক্ষাগৃহে ফিরিয়ে আনতে পারে দর্শক! এরমধ্যে সবার স্পটলাইটে আছে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে নির্মিতব্য তারকাবহুল সিনেমা ‘বঙ্গবন্ধু’। যেটি নির্মাণ করেছেন ভারতের বিখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল।

এটি সহ একনজরে দেখে নেয়া যাক ২০২২ সালে যে সিনেমাগুলো ঢালিউডকে সমৃদ্ধ করতে পারে:

বঙ্গবন্ধু
জাতির জনক শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষ্যে বেশ ক’বছর ধরেই আলোচনায় ছিলো বাংলাদেশ-ভারতের যৌথ প্রযাজনায় নির্মিতব্য ‘বঙ্গবন্ধু’ বায়োপিকটি। ২০২০ সালের জানুয়ারি থেকে মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায় সিনেমার ৮০ ভাগ দৃশ্যধারণ সম্পন্ন করেন প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। করোনার কারণে মাঝখানে বেশ সময় গেলেও গেল বছরের নভেম্বর-ডিসেম্বরে সম্পন্ন হয়েছে বিগ বাজেটের এই ছবির দৃশ্য ধারণ। পোস্ট প্রোডাকশন শেষে এখন শুধু মুক্তির প্রতীক্ষা।

Sarkas

ধারণা করা হচ্ছে, চলতি বছরে ‘বঙ্গবন্ধু’ মুক্তি কেন্দ্র করে বদলে যেতে পারে সিনেমা অঙ্গনের চেহারা। জাতির জনককে নিয়ে বিশাল ক্যানভাসের সিনেমা, তারউপর এটি নির্মাণ করেছেন ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল- সেইসঙ্গে এই ছবিতে অভিনয় করেছেন ঢাকাই সিনেমা ও নাটকের অসংখ্য জনপ্রিয় মুখ। সব মিলিয়ে ছবিটি নিয়ে বাঙালি সিনেপ্রেমী দর্শকের প্রত্যাশার পারদ তুঙ্গে। এই ছবিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ।

লিডার- আমিই বাংলাদেশ:
বড় পর্দায় চমক মানেই দেশের শীর্ষ নায়ক শাকিব খান! সারা বছর তিনি সিনেমা উপহার দিয়ে চাঙ্গা রাখেন প্রেক্ষাগৃহ। করোনার কারণে সেই অর্থে গত দুই বছর বড় পর্দায় তার সিনেমা না থাকলেও চলতি বছরে বেশ কয়েকটি সিনেমা দেখা যেতে পারে। এরমধ্যে অন্যতম তরুণ নির্মাতা তপু খান পরিচালিত প্রথম সিনেমা ‘লিডার- আমিই বাংলাদেশ’। বেঙ্গল মাল্টিমিডিয়া প্রযোজিত শাকিব খান ছাড়াও এই ছবিতে অভিনয় করেছেন বুবলী, মিশা সওদাগর, শহীদুজ্জামান সেলিম, মাসুম বাশার, মিলি বাশার, প্রীতি, রিমু রেজা খন্দকার, সীমান্ত প্রমুখ। ছবিটি নিয়ে প্রতীক্ষায় আছেন বাংলা সিনেমাপ্রেমীরা।

শান
নবীন নির্মাতা এম রাহিম পরিচালিত সিনেমা শান মুক্তি পাচ্ছে চলতি মাসের ৭ তারিখে। সিয়াম আহমেদ ও পূজা চেরী অভিনীত এই সিনেমাটি পুরোপুরি অ্যাকশন ধাঁচের। এরইমধ্যে এই ছবির ট্রেলার ও গান দেখে মুগ্ধতা জানিয়েছেন অসংখ্য দর্শক। প্রতীক্ষায় আছেন সিনেমাটি বড় পর্দায় দেখার।

পাপ-পুণ্য
মনপুরা, স্বপ্নজালের পর নির্মাতা গিয়াস উদ্দিন সেলিমের তৃতীয় সিনেমা ‘পাপ-পুণ্য’। এটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম। মনপুরার অভাবনীয় সাফল্যের পর আবার রুপালি পর্দায় আসছে গিয়াস উদ্দিন-চঞ্চল জুটি। এরসঙ্গে বাড়তি চমক হালের ক্রেজ সিয়াম আহমেদ। আরো রয়েছেন আফসানা মিমি ও সুমি। চলতি বছরের ৪ ফেব্রুয়ারি সিনেমাটির মুক্তির ঘোষণা দেয়া হয়েছে। ধারণা করা যাচ্ছে, এই ছবিটি চলতি বছরের ব্যবসা সফল ছবির তালিকায় নাম লেখাতে পারে।

নো ল্যান্ডস ম্যান
দেশের সিনেমায় নতুন ধারা প্রবর্তনকারী পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর বহুল আলোচিত ছবি ‘নো ল্যান্ডস ম্যান’। শুধু বাংলাদেশে নয়, ছবিটির খবর এখন আন্তর্জাতিক মিডিয়াতেও সমান গুরুত্বের! কারণ এটি ফারুকীর প্রথম ইংরেজি ভাষার ছবি। কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ের পাশাপাশি প্রযোজক হিসেবে এই ছবিতে যুক্ত রয়েছেন বলিউডের মেধাবী অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী এবং গুরুত্বপূর্ণ নারী চরিত্রে অভিনয় করছেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী মিশেল মেগান। এছাড়াও আছেন বাংলাদেশের তারকা অভিনেতা তাহসান।

এরইমধ্যে গেল বছর বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে ফারুকীর এই ছবিটি। পেয়েছে প্রশংসা। এছাড়া মিশরে কায়রো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৩তম আসরেও দেখানো হয়েছে ছবিটি।

অপারেশন সুন্দরবন
প্রথম সিনেমা ‘ঢাকা অ্যাটাক’ নির্মাণ করে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন দীপঙ্কর দীপন। র‍্যাবের সহযোগিতায় তিনি এবার নির্মাণ করেছেন ‘অপারেশন সুন্দরবন’। করোনার কারণে গেল বছর সিনেমাটি মুক্তি না পেলেও চলতি বছরের যে কোনো সময় মুক্তি পেতে পারে তারকাবহুল এই সিনেমা। সুন্দরবনের জীব বৈচিত্রের পাশাপাশি সুন্দরবনে জলদস্যু দমনে র‍্যাবের বিভিন্ন অপারেশন উঠে আসবে এ সিনেমায়। রিয়াজ, সিয়াম, রোশান, নুসরাত ফারিয়ার মতো তারকা দীপনের অপারেশন সুন্দরবনে কাজ করছেন।

বিউটি সার্কাস
২০২০ সালেই মুক্তির কথা থাকলেও করোনার কারণে তা সম্ভব হয়নি। চলতি বছরে সিনেমাটি বড় পর্দায় দেখতে পারবেন বলে জানিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম। মাহমুদ দিদার পরিচালিত এই ছবির নাম ভূমিকায় ‘বিউটি’ চরিত্রে অভিনয় করছেন জয়া আহসান। আর নায়ক ‘রংলাল’ চরিত্রে অভিনয় করেছেন এবিএম সুমন। এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন ফেরদৌস, তৌকীর আহমেদ, গাজী রাকায়েত প্রমুখ। সিনেমার গল্পটি গড়ে উঠেছে সার্কাসের মালিক ও প্রধান ম্যাজিশিয়ান বিউটিকে কেন্দ্র করে। যার রূপ এবং জাদুতে পাগল তিন প্রভাবশালী ব্যক্তি। বিউটিকে নিজের করে পেতে চায় তিনজনই। তিনজনের প্রতিযোগিতায় হুমকির মুখে পড়ে সার্কাস দলেরই অস্তিত্ব। তবে সুন্দরী-বুদ্ধিমতী বিউটি কৌশলে কাটিয়ে নেয় বিপদ।

হাওয়া
তিন শতাধিক বিজ্ঞাপন, একগুচ্ছ প্রশংসিত নাটক বানিয়ে পরিচিতি পাওয়া নির্মাতা মেজবাউর রহমান সুমন তার নির্দেশিত প্রথম চলচ্চিত্র ‘হাওয়া’র শুটিং শুরু করেন ২০২০ সালের অক্টোবরে। চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজসহ অনেকেই এ সিনেমায় কাজ করেছেন। বেশিরভাগ শুটিং হয়েছে সেন্টমার্টিন ও বঙ্গোপসাগরে। নির্মাতা হিসেবে সুমনের প্রথম সিনেমা ‘হাওয়া’ বাজিমাৎ করবে মুক্তির পর, এমন ধারণা ভেসে বেড়াচ্ছে দেশিয় দর্শকদের মনে! গেল বছরের অক্টোবর-নভেম্বর মাসে ‘হাওয়া’ মুক্তির কথা ছিলো। ধারণা করা হচ্ছে, চলতি বছর ‘হাওয়া’ মুক্তির নতুন ঘোষণা আসতে পারে।

দামাল
চলতি বছরের অন্যতম আলোচিত ছবিগুলোর একটি হতে পারে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ও রায়হান রাফী পরিচালিত বিগ বাজেটের ছবি ‘দামাল’। ফরিদুর রেজা সাগরের মূল ভাবনায় ‘দামাল’ সিনেমার চিত্রনাট্য লিখেছেন নাজিম উদ দৌলা ও রায়হান রাফী। সিয়াম আহমেদ ছাড়াও সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, শরিফুল রাজ, সুমিত, রাশেদ মামুন অপুসহ অনেকেই।

মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা ফুটবল দলের ঘটনার সঙ্গে এই সময়ের গল্পের মিশেলে তৈরি হয়েছে ‘দামাল’। স্বাধীন বাংলা ফুটবল দল মুক্তিযুদ্ধ চলাকালীন বিভিন্ন স্থানে মোট ১৬টি ম্যাচ খেলে। ম্যাচগুলো থেকে মোট আয় করা পাঁচ লাখ টাকা মুক্তিযুদ্ধের ফান্ডে জমা দেয়া হয়। ১৯৭১ সালের জুনে স্বাধীন বাংলা ফুটবল দল গঠিত হয়। প্রথমদিকে অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে স্বাধীন বাংলা ফুটবল দলের কথা উল্লেখ করে মুজিবনগর গিয়ে তাতে যোগ দিতে বলা হয় খেলোয়াড়দের। সে সময় মুজিবনগরে প্রথমে গিয়ে উপস্থিত হন প্রতাপ শঙ্কর হাজরা, সাইদুর রহমান প্যাটেল, শেখ আশরাফ আলী, আলী ইমাম, জহীর, জাকারিয়া পিন্টু, কাজী সালাউদ্দিন (তুর্য) এবং অন্যরা। ৩১ জনকে বাছাই করে স্বাধীন বাংলা ফুটবল দল গঠন করা হয়। ২৫ জুলাই পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর স্টেডিয়ামে নদিয়া একাদশের বিপক্ষে স্বাধীন বাংলা ফুটবল দল প্রথম খেলতে নামে। ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। তখন অধিনায়ক ছিলেন জাকারিয়া পিন্টু।

পায়ের তলায় মাটি নাই
তরুণ নির্মাতা মোহাম্মদ রাব্বি মৃধা পরিচালিত প্রথম সিনেমা ‘পায়ের তলায় মাটি নাই’। গেল বছর বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও ভারতের ‌‌গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-এর ৫২তম আসরে প্রদর্শিত হয়েছে ছবিটি। গল্পরাজ্য ফিল্মসের ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন নির্মাতা আবু শাহেদ ইমন। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ‘লাইভ ফ্রম ঢাকা’ খ্যাত অভিনেতা মোস্তফা মনোয়ার। এছাড়াও আছে দীপান্বিতা মার্টিন ও প্রিয়াম অর্চি।

দিন দ্য ডে
গত ২৪ ডিসেম্বর বড় পর্দায় মুক্তির কথা ছিলো অনন্ত জলিল ও বর্ষা অভিনীত বহুল প্রতীক্ষিত সিনেমা ‘দিন দ্য ডে’। কিন্তু শেষ সময়ে এসে ছবিটির মুক্তি পেছালেন প্রযোজক অনন্ত। জানিয়েছেন,  আফ্রিকা মহাদেশসহ বিভিন্ন দেশে করোনার নতুন ভেরিয়েন্ট ওমিক্রন ছড়িয়ে পড়ার কারণে ইরানি প্রযোজকসহ সিনেমাটির সংশ্লিষ্টরা মুক্তি নিয়ে চিন্তায় আছেন। কারণ ইরানি সিনেমার বিদেশি দর্শকের বেশির ভাগ মানুষই রাশিয়া, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের।

অনন্ত এসময় জানান, বাংলাদেশ এবং ইরানের যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমার মূল প্রযোজক ইরানি। যারা মূলত এই সিনেমা নির্মাণে বেশির ভাগ অর্থ ব্যয় করেছেন। তাই করোনার প্রভাবে সিনেমার আর্থিক ও অন্যান্য পারিপার্শ্বিক কথা বিবেচনা করে মুক্তির দিন পেছানোর সিদ্ধান্ত নিয়েছেন প্রযোজক। চলতি বছরে সব ঠিক থাকলে সিনেমাটি মুক্তির নতুন তারিখ জানাবেন বলেও জানান।

BSH
Bellow Post-Green View