চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জাপানের বিতর্কিত গোল নিয়ে ফিফার ব্যাখ্যা

Nagod
Bkash July

স্পেনের বিরুদ্ধে ৫১ মিনিটে গোল করেন জাপানের তানাকা। সতীর্থ কাওরু মিতোমার যে পাস থেকে তানাকা গোল করেন, সেটা নিয়েই শুরু হয় বিতর্ক। টিভি রিপ্লে দেখে অনেকের মনে হয়েছিল, মিতোমা যখন পাস দেন ততক্ষণ বলটি গোললাইন পেরিয়ে গিয়েছিল। আর তাই জাপানের জয়সূচক গোলটি নিয়ে বিতর্কের সৃষ্টি হয়।

Reneta June

তানাকা বল জালে জড়ানোর পর রেফারি ভিএআরের শরণাপন্ন হয়ে গোলের সংকেত দেন। তার নেয়া সিদ্ধান্ত সঠিক ছিল কি না, তা নিয়ে উঠেছে প্রশ্ন।

বিতর্কের অবসানে তাই ফিফার নিয়ম কি বলছে, সেটা জানা গুরুত্বপূর্ণ। নিয়ম অনুযায়ী, যদি ‘এরিয়াল ভিউ’ (উপরের দিক থেকে ভিউ) থেকে বলের কোনো অংশ যদি লাইনের মধ্যে থাকে, তাহলে সেই বল মাঠের মধ্যে আছে বলে গণ্য করা হবে এবং খেলা চালিয়ে যেতে হবে।

অর্থাৎ গোললাইন প্রযুক্তিতে যেভাবে ‘এরিয়াল ভিউ’ থেকে দেখে নির্ধারণ করা হয় যে বল গোললাইন পেরিয়েছে কি না, ঠিক সেভাবেই বল মাঠের বাইরে গিয়েছে কি না, তা নির্ধারণ করা হয়েছে।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার আইনের নয় নম্বর ধারায় বলা হয়েছে, কোনো বল গোললাইন পেরিয়ে গিয়েছে বলে তখনই গণ্য হবে, যখন সেই বল মাটিতে ঠেকা কিংবা শূন্যে থাকা অবস্থায় গোললাইন বা টাচলাইনের পুরোটা (১০০ শতাংশ অর্থাৎ বলের কোনো অংশ লাইনের এপার বা লাইনের উপরে থাকবে না) বেরিয়ে যায়।

স্পেনের বিপক্ষে মিতোমা যখন বল পাস দেন, তখনও খেলার মধ্যেই ছিল বল। যেহেতু ‘এরিয়াল ভিউ’ অনুযায়ী বলের পুরো ১০০ ভাগ লাইন পার করেনি, তাই গোলের সংকেত দেয়া হয়।

BSH
Bellow Post-Green View