চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্সকে জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা ঘোষণা

যুক্তরাষ্ট্রে নতুন রোগী বাড়তে থাকায় মাঙ্কিপক্সকে জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা বলে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি। 

মাঙ্কিপক্সের সংক্রমণ বাড়তে থাকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সর্বোচ্চ সতর্কতা জারির পরপর জো বাইডেন প্রশাসনের পক্ষ থেকে এই ঘোষণা এলো। উদ্ভূত পরিস্থিতিতে মাঙ্কিপক্স নিয়ন্ত্রণে টিকাদান ও এর চিকিৎসা কার্যক্রমের গতি আরও বাড়ানো হবে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

Reneta June

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর সংখ্যা ৬ হাজার ৬০০’র বেশি।দেশটির মোট রোগীর মধ্যে এক তৃতীয়াংশই নিউইয়র্কের। অঙ্গরাজ্যটি গত সপ্তাহে স্থানীয়ভাবে জরুরি অবস্থা জারি করেছে। এর পরের অবস্থানে আছে ক্যালিফোর্নিয়া ও ইলিনয়। সারা বিশ্বে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা এখন ২৬ হাজারের বেশি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন।

বিজ্ঞাপন

সম্প্রতি মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব বেড়ে যাওয়াতে মাঙ্কিপক্স ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেইয়েসুস জানান, এখন পর্যন্ত বিশ্বের ৭৫টিরও বেশি দেশে ১৬ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

সর্বশেষ করোনাসহ ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত সাতবার বিশ্বজুড়ে জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছে ডব্লিউএইচও। এর আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ব্যাপক বেড়ে যাওয়ায় ২০২০ সালের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারী হিসেবে ঘোষণা দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।