চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৩০ বছর পর সৌদির বড় পর্দায় মক্কায় শুটিং করা ‘ম্যালকম এক্স’

Nagod
Bkash July

 

Reneta June

মক্কায় শুটিং করা সিনেমা ‘ম্যালকম এক্স’ ৩০ বছর পরে সৌদি আরবে আলোর মুখ দেখলো। ৩ ডিসেম্বর জেদ্দার রেড সি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে ছবিটি প্রথমবারের মতো সৌদি আরবে দেখানো হয়েছে। এর আগে ১৯৯২ সালের ১৮ নভেম্বর যুক্তরাষ্ট্রে মুক্তি পেয়েছিল ছবিটি।

উৎসবে নিজের ছবির সাথে দর্শক-সমালোচকদের পরিচয় করিয়ে দেন নির্মাতা স্পাইক লি। জানান তার অনুভূতির কথা। শুটিং এর নানা অভিজ্ঞতার কথাও জানান নির্মাতা।

লি স্পাইক জানান, তিনি যেহেতু মুসলিম নন, তাই মক্কায় নিজে শুটিং করতে পারেননি। এ কাজের জন্য একজন মুসলিমকে নিয়োগ করতে হয়েছে তার।

লি আরও জানান, ওয়ার্নার ব্রাদার্স চেয়েছিল ছবিটি দুই ঘণ্টার করতে। কিন্তু কাহিনীর প্রয়োজনে ছবিটির দৈর্ঘ্য তিন ঘণ্টা ছাড়িয়েছে।

রেড সি ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিষ্ঠাতা মাহমুদ শাব্বাঘ ছবি প্রসঙ্গে বলেন, ‘ম্যালকমের হজ্ব পালনের দৃশ্য সিনেমার জন্য ধারণ করতে হয়েছে কারণ সেখানে গিয়েই ম্যালকম অনুধাবন করেছেন যে তিনি মনে প্রাণে মুসলিম হয়েছেন। কিন্তু তখন পর্যন্ত সেখানে সিনেমার ক্যামেরা প্রবেশের অনুমতি ছিল না। এখন অনুমতি মিলেছে। ম্যালকম এক্সের কারণেই এই ব্যতিক্রম ঘটেছে।’

‘ম্যালকম এক্স’ ছবির গল্প যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের মানবাধিকার আদায়ের আন্দোলনের নেতা ম্যালকম এক্সকে নিয়ে। জন্মের পর তার নাম হয় ম্যালকম লিটল এবং ইসলামে ধর্মান্তরিত হলে তার নতুন নামকরণ হয় ম্যালকম এক্স। ১৯৬৫ সালের ২১ ফেব্রুয়ারি গুলি করে হত্যা করা হয়েছিল ম্যালকম এক্সকে।

সূত্র: হলিউড রিপোর্টার

BSH
Bellow Post-Green View