চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এখন থেকে হজের সব প্রক্রিয়া বাংলাদেশে করতে চুক্তি সই

Nagod
Bkash July

বাংলাদেশ থেকে হজে গমনেচ্ছু যাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম এখন ঢাকা থেকেই সম্পন্ন হবে। এজন্য সৌদি আরবের সঙ্গে চুক্তি সই হয়েছে।

Reneta June

বাংলাদেশ সফররত সৌদি আরবের স্বরাষ্ট্র উপমন্ত্রী নাসের বিন আব্দুল আজিজ আল দাউদের নেতৃত্বে প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে এ চুক্তি হয়।

রোববার (১৩ নভেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সৌদি আরবের স্বরাষ্ট্র উপমন্ত্রী নাসের বিন আব্দুল আজিজ আল দাউদের এ বৈঠক অনুষ্ঠিত হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আইন শৃঙ্খলা বাহিনীর ট্রেনিং, দক্ষ শ্রমিকদের ট্রেনিং নিয়ে চুক্তি রয়েছে। কিভাবে ভিসা, হজ, চাকরি ভিসা প্রক্রিয়া, শিক্ষার জন্য স্কলারশিপ, বিজনেস ভিসা কী করে সহজ করা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি আরো বলেন, রোহিঙ্গাদের ফেরত নেয়ায়র ব্যাপারে সব ধরনের সহায়তা দিয়ে যাচ্ছে সৌদি আরব। ওখানে ২৭ লাখ ৬০ হাজার বাংলাদেশী বসবাস করছে। পাসপোর্ট রি-ইস্যু একটু সময় লাগছে আমাদের। নতুন পাসপোর্ট ইস্যুর ক্ষেত্রে জয়েন্ট ওয়ার্কিং কমিটি হতে যাচ্ছে। ৩ লাখ রোহিঙ্গা সৌদিতে কাজ করছে। তাদের অনেকে নিজস্ব মেকানিজমে গেছে। কিছু সংখ্যক রোহিঙ্গা বাংলাদেশী পাসপোর্টে গেছে। বিশেষ পরিস্থিতিতে যে রোহিঙ্গারা বাংলাদেশী পাসপোর্ট নিয়ে সৌদি আরবে গেছে তাদের কারও কারও পাসপোর্ট রি ইস্যু করবে সরকার।

BSH
Bellow Post-Green View