চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানাডায় হকি খেলোয়াড়দের যৌন নিপীড়নের অভিযোগ

২০১৮ সালে বিশ্ব জুনিয়র হকি দলের সদস্যদের সঙ্গে একটি কথিত গোষ্ঠীর যৌন নির্যাতনের খবর ছড়ানোর পর থেকে কানাডায় তোলপাড় চলছে। বিষয়টি নিয়ে রাজনীতিবিদ, কর্পোরেট স্পনসর, ভিকটিমদের আইনজীবীরা এবং সমর্থকদের তোপের মুখে রয়েছে হকি কানাডা।

মঙ্গলবার এবং বুধবার কানাডিয়ান হেরিটেজের স্থায়ী কমিটি বৈঠক করবে, যেখানে এমপিরা হকি কানাডার প্রধানদের যৌন নিপীড়নের বিষয়ে প্রশ্ন করতে পারেন।

Reneta June

ভিকটিমদের আইনজীবীরা হকি কানাডার পরিচালনা পর্ষদকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন এবং সংগঠনের নিজেকে রূপান্তর করার ক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছেন। গবেষকরা বলেছেন, স্বাধীন এমন লোকদের তৃতীয় পক্ষ হিসেবে আনা প্রয়োজন, যারা হকিতে বিনিয়োগ করেন না।

বিজ্ঞাপন

কানাডার অলিম্পিক এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপ দলের খেলোয়াড়রা সোমবার হকি কানাডার নির্বাহী এবং বোর্ড অফ গভর্নরদের কাছে একটি খোলা চিঠি প্রকাশ করেছেন। হকি কানাডার যৌন নিপীড়নের অভিযোগ পরিচালনার বিষয়ে সংসদীয় শুনানির দ্বিতীয় দফায় তারা চিঠিটি প্রকাশ করে।

চিঠিতে বলা হয়েছে, ‘আমরা সমস্ত কানাডিয়ানদের সাথে প্রশ্নে থাকা ঘটনার পুঙ্খানুপুঙ্খ এবং স্বচ্ছ তদন্ত এবং একইসঙ্গে (হকি কানাডার) মধ্যে বিদ্যমান কাঠামো, শাসন এবং পরিবেশের দাবিতে একাত্ম হয়েছি।’

হকি কানাডা খেলাধুলায় ‘বিষাক্ত’সংস্কৃতির বিরুদ্ধে লড়াইয়ের জন্য একটি পরিকল্পনা প্রকাশ করেছে। সংস্থাটির যৌন নিপীড়নের অভিযোগগুলো পরিচালনার বিষয়ে সংসদীয় শুনানির দ্বিতীয় দফার আগে বিষয়টি সামনে আসে।

সংস্থাটি চলতি বছরের সেপ্টেম্বরের শেষ দিকে ক্ষমতার অপব্যবহার এবং যৌন হয়রানির সমস্ত অভিযোগের জন্য একটি সম্পূর্ণ গোপনীয় ট্র্যাকিং এবং রিপোর্টিং পদ্ধতি স্থাপন করবে। পরে বার্ষিকভাবে সব ঘটনা সর্বজনীনভাবে প্রকাশিত হবে।

রিপোর্টে হকি কানাডা অভিযোগের কী তথ্য প্রকাশ করা হবে তা জানায়নি। তবে যৌন নির্যাতনের ঐতিহাসিক অভিযোগ অন্তর্ভুক্ত করা হবে না। কেউ সংগঠনের আচরণবিধি লঙ্ঘন বা তদন্তে অংশ নিতে অস্বীকার করলে আজীবন নিষিদ্ধ হতে পারে।

এদিকে, ২০০২-০৩ সালে ওয়ার্ল্ড জুনিয়র হকি দলের সদস্যদের সঙ্গে জড়িত আরেকটি গ্রুপের যৌন নিপীড়নের বিষয়ে গত সপ্তাহে পৃথক অভিযোগের প্রতিবেদন প্রকাশিত হয়েছে। হ্যালিফ্যাক্স পুলিশ বলেছে, তারা সেই ঘটনার তদন্তও শুরু করেছে।

কানাডার লিবারেল দলের এমপি হেডি ফ্রাই বলেছেন, ‘হকি আমাদের জাতীয় খেলা। আমরা অনুভব করতে চাই যে হকি অগ্রগামী, পরিষ্কার, পরিচ্ছন্ন, জবাবদিহিমূলক, স্বচ্ছ। সবাই যাতে নিরাপদ থাকে। কারণ আমাদের বাচ্চারা জুনিয়র হকিতে যায়।’

তদন্ত কমিটি জুন মাসে হকি কানাডার শীর্ষ কর্মকর্তাদের কাছ থেকে সাক্ষ্য শুনেছিল। তারপর থেকে যৌন নিপীড়নের দাবিগুলো নিষ্পত্তি করতে সংস্থা কীভাবে অর্থ ব্যবহার করে সে সম্পর্কে আরও বিস্তারিত প্রকাশ পেয়েছে।