চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

দেউলিয়া হওয়ার পর সিলিকন ভ্যালি ব্যাংক অধিগ্রহণ

যুক্তরাষ্ট্রের অন্যতম ঋণদাতা প্রতিষ্ঠান সিলিকন ভ্যালি ব্যাংক কিনে নিতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্রের আরেক ব্যাংকিং প্রতিষ্ঠান ফার্স্ট সিটিজেন ব্যাঙ্কশেয়ার ইনকর্পোরেটেড।

এনডিটিভি জানিয়েছে, ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স কর্পোরেশনের একটি বিবৃতি অনুসারে, সিলিকন ভ্যালি ব্যাংকের সমস্ত আমানত এবং ঋণের জন্য একটি ক্রয় এবং অনুমান চুক্তি নির্ধারণ করা হয়েছে৷ এই চুক্তিতে ১৬.৫ বিলিয়ন মার্কিন ডলার ছাড়ে প্রায় ৭২ বিলিয়ন মার্কিন ডলারের সম্পদ বিক্রয়ের জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

মাসের শুরুতেই সিলিকন ভ্যালি ব্যাংক এক দশকেরও বেশি সময়ে ব্যর্থ হওয়া সবচেয়ে বড় মার্কিন ঋণদাতা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। মূলধন বাড়ানোর পরিকল্পনার ঘোষণা দেয়ার ৪৮ ঘণ্টারও কম সময়ের মধ্যে এই ব্যাংক থেকে বিনিয়োগ এবং আমানতকারীরা দ্রুত তাদের অর্থ তুলে নিতে শুরু করে। ফলে দেউলিয়া হয়ে পড়ে ব্যাংকটি।

ব্যাংকটিকে বাজেয়াপ্ত করা মার্কিন প্রতিষ্ঠান ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স কর্পোরেশন একাধিক ক্রেতার কাছ থেকে উল্লেখযোগ্য পরিমাণ আগ্রহ পাওয়ার পর তাদের বিক্রয় প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে।

Reneta April 2023

সংশ্লিষ্টরা জানিয়েছে, সিলিকন ভ্যালি ব্যাংক পতনের পরপরই ব্যাংকটি কিনে নিতে আগ্রহ প্রকাশ করে ফার্স্ট সিটিজেন ব্যাঙ্কশেয়ার ইনকর্পোরেটেড। প্রতিষ্ঠানটি বিভিন্ন আর্থিক সংকটের পর ২০০৯ সাল থেকে শুরু করে ২০টিরও বেশি এফডিআইসি সহায়ক ব্যাংক অধিগ্রহণ করেছে।

গত বছরই ফার্স্ট সিটিজেন ব্যাঙ্কশেয়ার ইনকর্পোরেটেড ২ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মূল্যের একটি চুক্তিতে সিআইটি গ্রুপ ইনকর্পোরেটেড নামক প্রতিষ্ঠানের অধিগ্রহণ সম্পন্ন করেছে।