চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইরাকের বাগদাদে সহিংসতায় নিহত ১৫

Nagod
Bkash July

ইরাকি নিরাপত্তা বাহিনী এবং শিয়া ধর্মগুরুর সমর্থকদের মধ্যে রাতভর সংঘর্ষে বাগদাদে অন্তত ১৫ জন নিহত হয়েছে। শিয়া নেতা মুক্তাদা আল–সদর রাজনীতি থেকে অবসর নেওয়ার ঘোষণা দেওয়ার পর সহিংসতা ছড়িয়ে পড়ে।

Reneta June

স্থানীয় সময় সোমবার রাতে এ ঘটনা ঘটে। মঙ্গলবার সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

কর্মকর্তারা বলছেন, মুকতাদা আল-সদরের অনুগত বিক্ষোভকারীরা রাষ্ট্রপতির প্রাসাদে হামলা চালালে আরো অনেকে আহত হয়।

ইরান যুদ্ধের মধ্যে ইরাকের সাথে তার বোর বন্ধ করে দিয়েছে এবং কুয়েত তার নাগরিকদের অবিলম্বে দেশ ছেড়ে চলে যাওয়ার আহ্বান জানিয়েছে।

এএফপি নিউজ এজেন্সি অনুসারে, চিকিত্সকরা বলেছেন মিঃ সদরের ১৫ জন সমর্থককে গুলি করে হত্যা করা হয়েছে এবং প্রায় ৩৫০ জন বিক্ষোভকারী আহত হয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের একজন মুখপাত্র বলেছেন, তিনি ঘটনাগুলির জন্য উদ্বিগ্ন এবং “পরিস্থিতি কমাতে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার” আহ্বান জানিয়েছেন।

বিক্ষোভ শুরু হওয়ার পর থেকেই ইরান তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। কুয়েত তাদের নাগরিকদের দ্রুত ফিরে যাওয়ার নির্দেশনা জারি করেছে।

অক্টোবরে, মুক্তাদা আল–সদরের অনুগত প্রার্থীরা ইরাকের পার্লামেন্টে সর্বাধিক আসন জিতেছিল। কিন্তু তিনি সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন পেতে ব্যর্থ হন। এরপর থেকে তিনি ইরান-সমর্থিত শিয়া গোষ্ঠীর সাথে আলোচনা করতে অস্বীকার করেছেন।এরপর প্রায় এক বছরের রাজনৈতিক অস্থিতিশীলতার সৃষ্টি হয়েছে।

BSH
Bellow Post-Green View