চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফরাসি শিশুখাদ্যে জীবাণুর সংক্রমণ, ঝুঁকিতে ৮৩ দেশ

ফ্রান্সের এক নামকরা দুগ্ধজাত খাদ্য কোম্পানির তৈরি গুঁড়ো দুধে স্যালমোনেলা ব্যাক্টিরিয়ার সংক্রমণের খবরের পর বাজার থেকে ১ কোটি ২০ লাখেরও বেশি দুধের বাক্স ফিরিয়ে নিচ্ছে কোম্পানিটি। কিন্তু প্রক্রিয়াটি এত সহজ নয়। কেননা সেই দুধ ফিরিয়ে নিতে হবে বিশ্বের ৮৩টি দেশ থেকে।

গত বছরের শেষের দিকে বেশ কয়েকজন অভিভাবক ল্যাক্টালিস নামের ওই কোম্পানির বিরুদ্ধে মামলা করেন। তাদের অভিযোগ, ওই কোম্পানির তৈরি শিশুখাদ্য খেয়ে তাদের বাচ্চারা অসুস্থ বোধ করছে। এরপর ডিসেম্বরে কারখানা পরীক্ষার সময় সেখানে স্যালমোনেলা জীবাণুর অস্তিত্ব পাওয়া যায়।

তখনই বাজারে থাকা ১ কোটি ২০ লাখের মতো গুঁড়ো দুধের বাক্স তুলে নেয়ার সিদ্ধান্ত নেয় ল্যাক্টালিস কর্তৃপক্ষ। কেননা এই জীবাণু সংক্রমিত খাবার খেলে বিষক্রিয়া হতে পারে। আর শিশুদের জন্য এটা আরও বিপজ্জনক। বিশেষ করে ছোট শিশুদের জন্য স্যালমোনেলা প্রাণঘাতী হতে পারে।

স্যালমোনেলার আক্রমণে তীব্র ডায়রিয়া, পেট ব্যথা, বমি এবং প্রকট পানিস্বল্পতা হতে পারে।

ল্যাক্টালিস গ্রুপ বিশ্বের দুগ্ধজাত খাদ্যসামগ্রী প্রস্তুতকারী সবচেয়ে বড় প্রতিষ্ঠানগুলোর একটি, যার বাৎসরিক বিক্রি প্রায় ২১ বিলিয়ন মার্কিন ডলার। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে দেয়া তথ্য অনুসারে, বিশ্বজুড়ে এর কর্মীর সংখ্যা ৭৫ হাজারেরও বেশি।

ল্যাক্টালিসের মালিকানাধীন বিভিন্ন ব্র্যান্ডের দুগ্ধসামগ্রী ফিরিয়ে নেয়ার জন্য এ পর্যন্ত তিনবার বিজ্ঞপ্তি ইস্যু করা হয়েছে। নিষেধাজ্ঞার পরও এসব পণ্য কেউ যদি বিক্রি করে তবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।ফরাসি শিশুখাদ্য-গুঁড়ো দুধ-ল্যাক্টালিস-স্যালমোনেলা

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ইমানুয়েল বেসনিয়ের ফরাসি গণমাধ্যম জার্নাল দ্যু দিমানশে’র কাছে স্যালমোনেলা সংক্রমণের ঝুঁকির কথা ডিসেম্বরেই স্বীকার করেন এবং বলেন, তার কোম্পানি কখনোই এ কথা লুকানোর চেষ্টা করেনি।

এ ব্যাপারে যে কোনো তদন্তকাজে ল্যাক্টালিস পুরোপুরি সহযোগিতা করবে জানিয়ে বেসনিয়ের বলেন, তাদের ব্যাক্টিরিয়া সংক্রমিত পণ্যের কারণে কোনো পরিবার আক্রান্ত তার কোম্পানি অবশ্যই ক্ষতিপূরণ দেবে।