চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘সর্বোচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা’

ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারা এবং ১৬৭ ধারা প্রয়োগের বিষয়ে সর্বোচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। জনগণের স্বার্থে কোড অব ক্রিমিনাল প্রসিডিয়র সিআরপিসিতে আরো সংশোধন আনতে হলে তাও করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী।

বিনা পরোয়ানায় গ্রেফতার সংক্রান্ত ৫৪ ধারা ও রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ সংক্রান্ত হাইকোর্টের রায় মঙ্গলবার বহাল রেখেছেন আপিল বিভাগ। আদালত বলেছেন, পূর্ণাঙ্গ রায়ে কিছু দিক নির্দেশনা পরিবর্তন বা সংশোধন করে দেয়া হবে।

সচিবালয়ে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ফৌজদারী কার্যবিধি অনুযায়ী ৫৪ ও ১৬৭ ধারার প্রয়োগ নিয়ে সুস্পষ্ট নির্দেশনা দেয়া আছে। সে অনুযায়ী কাজ করছে আইন-শৃঙ্খলা বাহিনী। এ ধারাগুলোর যাতে অপপ্রয়োগ না হয় সেজন্য আদালতের নির্দেশনা অনুযায়ী কাজ করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেন, ফৌজদারি কার্যবিধির মধ্যে সুস্পষ্টভাবে লেখা আছে কিভাবে আমরা এ্যারেস্ট করতে পারবো, কোন অফিসার এ্যারেস্ট করতে পারবেন এবং কয় ঘন্টার মধ্যে তাকে কোর্টে নিয়ে যেতে হবে। এই রকম একটি সুস্পষ্ট নির্দেশনা রয়ে গেছে। সুপ্রিম কোর্ট থেকে যেটা ফলো করার জন্য বলা হয়েছে, সেই অনুযায়ী ব্যবস্থা নেবো।

ফৌজদারি কার্যবিধিতে ৫৪ ধারাটি জরুরি ব্যবস্থা হিসেবেই রাখা হয়েছে জানিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, এটি ভালো না কি মন্দ, তা ব্যবহারের ওপর নির্ভর করে।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন,  কেউ একটি অপরাধ করতে যাচ্ছিলো, এই সন্দেহ ছাড়া ৫৪ ধারায় গ্রেপ্তার করা উচিত না। জনগণের উপকারার্থে যদি কোর্ট অব ক্রিমিনাল প্রসিডিউর আরও সংশোধন করার দরকার হয়, তাহলে আমরা নিশ্চয়ই করবো।

৫৪ ধারাও সংশোধন করা হবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, আদালতের রায়ের আলোকে যদি কোনো ব্যবস্থা নিতে হয়, তা অবশ্যই নেয়া হবে।