চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মার্কিন সহায়তা বন্ধের পরও থামছেনা পাকিস্তানের সন্ত্রাস প্রীতি

পাকিস্তানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অর্থ সহায়তা এবং  নিরাপত্তা সহায়তা বন্ধের ঘোষণা দেয়ার পরও সন্ত্রাসীদের সাহায্য করা থেকে পাকিস্তানকে ফেরানো যাচ্ছে না বলে মনে করছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট। মার্কিন-পাক সম্পর্কের এই ভঙ্গুরতার জের ধরে উদ্বেগপূর্ণ অনিশ্চিত অবস্থা আরো দৃঢ় হচ্ছে। পাকিস্তনের সহযোগিতা এবং নিরাপত্তা সহায়তা বন্ধ করার ফলে আফগানিস্তানে অবস্থানরত মার্কিন সৈন্যর উপর আক্রমণ আরো বেড়ে যাচ্ছে।

অন্যদিকে আমেরিকা যেভাবে সন্ত্রাস দমন করতে চায়, পাকিস্তান সেভাবে কাজ করতে চায় না। যার ফলে পাকিস্তানে  তালেবান ও হাক্কানি নেটওয়ার্ক গড়ে উঠেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ করে এক টুইট বার্তায় বলেন, গত ১৫ বছর ধরে প্রায় ৩৩ বিলিয়ন মার্কিন ডলার সহায়তার বিনিময়ে পাকিস্তান যুক্তরাষ্ট্রকে ‘মিথ্যা ও ধোঁকাবাজি’ এবং জঙ্গিদের ‘নিরাপদ আশ্রয়’ ছাড়া আর কিছুই দেয়নি। এরপর শুক্রবার নিরাপত্তা সহায়তা বন্ধের আনুষ্ঠানিক ঘোষণা দেন তিনি। এই সিদ্ধান্ত গ্রহণের ফলে মার্কিন ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের টানা পোড়ান দেখা দেয়। ফলে পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের বিচ্ছিন্নতার পাশাপাশি পাকিস্তানরে বিরুদ্ধে সন্ত্রসী মদদ দেয়ারও অভিযোগ আনে।

পাকিস্তান জঙ্গি দলগুলোকে শক্ত হাতে দমন করতে ব্যর্থ হচ্ছে, এই অভিযোগে শুক্রবার যুক্তরাষ্ট্র দেশটিতে ২শ’ কোটি মার্কিন ডলারের নিরাপত্তা সহায়তা বন্ধ করে দেয়। পাকিস্তানে তৎপর জঙ্গিগোষ্ঠী আফগান তালেবান এবং হাক্কানী মিশনের তৎপরতা বন্ধে দেশটির ব্যর্থতার ফলেই এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানায় যুক্তরাষ্ট্র।