চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ব্রিটেন নির্বাচন: ব্রেক্সিট নিয়ে অনিশ্চয়তায় ইউরোপীয় ইউনিয়ন

প্রধানমন্ত্রী হিসেবে টেরেসা মে সরকার গঠন করতে না পারলে ব্রেক্সিট নিয়ে আলোচনা ঠিক সময়ে না হওয়ার আশঙ্কা করছেন ইউরোপীয় ইউনিয়নের নেতৃবৃন্দ।

আগামী ১৯ জুন ব্রেক্সিট নিয়ে ইইউ নেতৃবৃন্দের সঙ্গে প্রধানমন্ত্রী টেরেসা মে’র আলোচনায় বসার কথা ছিল। কিন্তু এই নির্বাচনের পর পর্যন্ত টেরেসা মে’র কনজারভেটিভ পার্টি একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় এই আলোচনা ঝুঁকির মধ্যে পড়ল বলে মনে করছেন ইইউ নেতারা।

তবে ইতোমধ্যে ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টির (ডিইউপি) সমর্থনে টেরেসা মে সরকার গঠনের অনুমতি নিতে রানির কাছে গিয়েছেন। স্থানীয় সময় শুক্রবার ১২.৩০টায় তিনি বাকিংহাম প্যালেসে যান।

রানির সঙ্গে দেখা করার পর টেরেসা মে বলেছেন, ডিইউপি’র সমর্থন নিয়ে কনজারভেটিভ পার্টি সরকার গঠন করতে পারলে ব্রিটেনের ভবিষ্যতের নিশ্চয়তা প্রতিষ্ঠিত হবে। যেহেতু তার দল এককভাবে সবচেয়ে বেশি আসন পেয়েছে, তাই তারাই বৈধ প্রশাসন গঠনে করতে পারে।

তবে কনজারভেটিভ দলকে সমর্থন দেয়ার বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি ১০টি আসন পাওয়া ডিইউপি। তারা এরই মধ্যে বৈঠক, আলোচনা চালাচ্ছে।

দলটির এক সূত্র জানিয়েছে, আলোচনা হয়েছে। কিন্তু আনুষ্ঠানিকভাবে এখনও কিছু স্থির হয়নি। কোনও চুক্তিতে পৌঁছানো নিয়ে আলোচনার সময় এখনও আসেনি।

অন্যদিকে ক্ষমতাসীন দলের এমন আসন হারানো এবং জনসমর্থন কমার দিকে ইঙ্গিত করে নিকটতম প্রতিদ্বন্দ্বী লেবার পার্টির নেতা জেমস করবিন টেরেসা মের পদত্যাগ চেয়ে বলেছেন, ‘তিনি নেতৃত্ব নিতে প্রস্তুত।’ এছাড়া লিব ডেম নেতা টিম ফেরনও টেরেসার পদত্যাগ দাবি করেন।

নির্বাচনের ফলাফলে মোট ৬৫০ টি আসনের মধ্যে কনজারভেটিভ পার্টি পেয়েছে ৩১৮টি আসন। নিকটতম প্রতিদ্বন্দ্বী দল লেবার পার্টি পেয়েছে ২৬১ টি আসন, এসএনপি ৩৫ আসন, এলডি (লিব ডেম) পেয়েছে ১২টি আসন। অন্যান্য দল পেয়েছে ২৩ টি আসন।