চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বায়ুদূষণে বিশ্বে তৃতীয় ঢাকা

বিশ্বের ৯৪টি শহরের মধ্যে বায়ুদূষণে তৃতীয় স্থানে রয়েছে রাজধানী ঢাকা। তালিকার শীর্ষে রয়েছে ভারতের দিল্লী এবং দ্বিতীয় স্থানে পাকিস্তানের লাহোর।

সোমবার বৈশ্বিক বায়ুর মান পর্যবেক্ষণকারী সুইজারল্যান্ড ভিত্তিক প্রতিষ্ঠান আইকিউ এয়ারের প্রতিবেদন অনুযায়ী, রাজধানী ঢাকার বায়ুর মান ছিলো ২০৭, যা বায়ুমান সূচকে ‘খুব অস্বাস্থ্যকর’।

বর্তমানে ঢাকায় বায়ুদূষণের উপাদান অতি সূক্ষ্ম বস্তুকণা পিএম-২.৫ এর উপস্থিতি স্বাভাবিক মাত্রার চেয়ে ৩১.৪ গুণ বেশি। গত নভেম্বরে যা ছিলো স্বাভাবিকের চেয়ে ২৭ গুণ বেশি। গত বছর বাংলাদেশে বায়ুদূষণের কারণে মৃত্যু হয় প্রায় ১০০ জনের।

যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিজ্যুয়ালের বায়ুদূষণ পর্যবেক্ষণ যন্ত্র দিয়ে বায়ুর মান পরিমাপ করা হয়। মূলত বাতাসে অতি সূক্ষ্ম বস্তুকণা পিএম-২.৫ এর পরিমাপ করে বায়ুর মান নির্ধারণ করা হয়।

এয়ার ভিজ্যুয়ালের হিসাবে, বায়ুর মান ০ থেকে ৫০ থাকলে ওই স্থানের বায়ুর মান ভালো। আর মান ২০০ থেকে ৩০০ এর মধ্যে থাকলে তা খুবই অস্বাস্থ্যকর।

আইকিউএয়ারের মতে, ঢাকা বায়ুদূষণ থেকে নিরাপদ থাকতে মাস্ক পরা, বায়ু পরিষ্কারক যন্ত্র ব্যবহার করা, দূষিত বায়ু যাতে ঘরের ভেতরে প্রবেশ করতে না পারে তার জন্য জানালা বন্ধ রাখা এবং বাইরে ব্যায়াম বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, বায়ুদূষণের কারণে বিশ্বে প্রতি বছর প্রায় ৭০ লাখ মানুষের মৃত্যু হচ্ছে।