চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বাংলাদেশ ছাত্রলীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী

আওয়ামী লীগের সহযোগি সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ দেশের একটি প্রাচীন ও প্রধান রাজনৈতিক ছাত্র সংগঠন। অবিভক্ত পাকিস্তানের সর্বপ্রথম ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ।আগামীকাল ছাত্রলীগের ৭১তম প্রতিষ্ঠা বার্ষিকী।ছাত্রলীগের ৭১ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে হাতে নিয়েছে চারদিন ব্যাপী নানা কর্মসূচি।

বুধবার এক বিবৃতির মাধ্যমে এই কর্মসূচির ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরি শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর স্বাক্ষরিত ওই বিবৃতি বলা হয়, ৪ জানুয়ারি শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ সব বাধা পেরিয়ে গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যর ৭১তম বছরে পদার্পণ উপলক্ষে ৪ জানুয়ারি সকাল ৬.৩০ মিনিটে ছাত্রলীগের সকল সাংগঠনিক কার্যলয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হবে।

সকাল ৭ টায় ধানমন্ডির জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলের শুভেচ্ছা নিবেদন।

সকাল ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে কেক কাটা ও বাদ জুম্মা মিলাদ মাহফিল।      ৫ জানুয়ারি সকাল ১০ টায় ঢাকা বিশ্ববিদ্যালয় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শোভা যাত্রা বের করবে ঢাকার অন্তর্গত ছাত্রলীগের সকল ইউনিট।

৭ জানুয়ারি সকাল দশটায় অপরাজেয় বাংলার সংলগ্ন বটতলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি আয়োজন করবে ছাত্রলীগ।

৮ জানুয়ারি সকাল ১০টায় শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ এবং বিকেল ৪ টায় দুস্থদের মাঝে শীত বস্ত্র বিতরণ।

ঐতিহ্যবাহী এই ছাত্র সংগঠনটির জন্ম আওয়ামী লীগের এক বছর আগে। শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী সংগঠন, জাতির মুক্তির স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া, জীবন ও যৌবনের উত্তাপে শুদ্ধ সংগঠন, সোনার বাংলা বিনির্মাণের কর্মী গড়ার পাঠশালা বাংলাদেশ ছাত্রলীগ।

১৯৪৮ সালের ৪ জানুয়ারি সময়ের দাবিতেই বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠা করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সময়ের প্রয়োজন মেটাতেই এগিয়ে চলা বাংলাদেশ ছাত্রলীগের। জন্মের প্রথম লগ্ন থেকেই ভাষার অধিকার, শিক্ষার অধিকার, বাঙালির স্বায়ত্তশাসন প্রতিষ্ঠা, দুঃশাসনের বিরুদ্ধে গণঅভ্যুত্থান, সর্বোপরি স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের ছয় দশকের সবচেয়ে সফল সাহসী সারথি বাংলাদেশ ছাত্রলীগ।