চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘ফেসবুক ব্যবহারকারীরা ক্ষতিপূরণ চাইতে পারবেন’

গত সপ্তাহে হ্যাকের শিকার হওয়া ফেসবুক ব্যবহারকারী তথ্য নিরাপত্তা ভঙ্গ হওয়ার অভিযোগ এনে ক্ষতিপূরণ দাবি করতে পারেন বলে জানিয়েছেন অনলাইন আইন বিশেষজ্ঞরা।

সেই ক্ষতিপূরণের পরিমাণ ১১ হাজার ডলার পর্যন্ত হতে পারে বলে মন্তব্য তাদের।

বিশেষজ্ঞরা বলছেন, হ্যাকারদের কবলে পড়ে কোটি কোটি ফেসবুক অ্যাকাউন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। যদি কেউ প্রমাণ করতে পারেন হ্যাকারদের কবলে পড়েছে তার অ্যাকাউন্ট, তিনি অভিযোগ করতে পারবেন।

যুক্তরাজ্য ভিত্তিক একটি ‘ল’ ফার্মের আইনজীবী গ্যারেথ পোপ বলেন, ক্ষতিগ্রস্ত ফেসবুক ব্যবহারকারীরা চাইলে ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ করতে পারবেন। কারণ ইউরোপীয় ইউনিয়নের জিডিপিআর এর ডেটা প্রটেকশন রেগুলেশন এর মাধ্যমে চলতি বছরের মে মাসে কঠোর এ গোপনীয়তা আইন চালু করা হয়।

গ্রাহকের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতেই এই আইনটি করা হয়। আইন অনুসারে যে কেউ তথ্য নিরাপত্তার কারণে ‘নাগরিক অভিযোগ’ দায়ের করতে পারেন।

‘তবে নিরাপত্তার জন্য কিছু নিয়ম-নীতি রয়েছে, ফেসবুক প্রযুক্তিগত ও সাংগঠনিকভাবে ডেটার নিরাপত্তা দিবে, তার নিয়ম মেনেই।’

এই আইনের ফলে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের জরিমানা আদায় করার একটা সুযোগ তৈরি করেছে বলে মন্তব্য করেন তিনি।

‘যদি কেউ তার ডিভাইসে আইডি খুলে রেখে যান, আর সেটা যদি হ্যাকারদের হাতে পড়ে তারপর কেউ ডেটা নিরাপত্তার অভিযোগ করলে তা কোনোভাবেই মেনে নেয়া হবে না।’

পোপ আরো বলেন, জিডিপিআর এর আর্টিকেল-৮২ অনুসারে ফেসবুক ব্যবহারকারীদের যদি কোনো ধরনের ক্ষতি হয়ে থাকে তাহলে সে ক্ষতিপূরণ দাবি করতে পারবেন।

তবে ফেসবুকের বিরুদ্ধে ব্যক্তিগতভাবে অভিযোগের চেয়ে সংঘবদ্ধভাবে অভিযোগ করার পক্ষে মত দিয়েছেন ওই আইনজীবী।

গত শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রায় ৫ কোটি অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নিয়েছে এক হ্যাকার। ফেসবুক নিজেই এ তথ্য স্বীকার করে এটাকে নিরাপত্তা বিপর্যয় হিসেবে দেখছেন তারা।

ফেসবুক জানায় হয়, ওই হ্যাকার অন্যের অ্যাকাউন্ট থেকে নিজের অ্যাকাউন্ট কেমন দেখা যায়– তা দেখতে ব্যবহৃত ‘ভিউ অ্যাজ’ ফিচারটির সুযোগ নিয়েছে।

হ্যাক হওয়া অ্যাকাউন্টে ঢুকে প্রোফাইল, ছবি, ফ্রেন্ড লিস্ট এমনকি ব্যক্তিগত গোপনীয় মেসেজ দেখার সুযোগ পান।