চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

থাইল্যান্ডে ‘বঙ্গবন্ধু চেয়ার’ স্থাপন

থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এআইটি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ স্থাপন করা হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার থাইল্যান্ডে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘বঙ্গবন্ধু চেয়ার’ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভিশন ও সংগ্রামী জীবন সম্পর্কে মানুষের আগ্রহ বাড়াবে।

তিনি বলেন, এ চেয়ার থেকে পিএইচডি ফেলো প্রদান করা হবে। বাংলাদেশের জন্য টেকসই এবং সমন্বিত স্মার্ট জ্বালানি মডেলিংয়ের উপর গবেষণা করতে এ চেয়ার প্রণোদনা প্রদান করবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, বাংলাদেশের প্রেক্ষিতে এখন থেকে জ্বালানি নিরাপত্তা, গ্লোবাল জ্বালানি মার্কেট, ফুয়েল মিক্স, কয়লা, নবায়নযোগ্য জ্বালানি সম্পর্কে গবেষণা করা হবে। বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ দেশে সর্বোত্তম জ্বালানি গ্রিড মডেলিং নির্মাণ সংক্রান্ত উদ্ভাবনী গবেষণার জন্য বাংলাদেশ থেকে সহযোগিতা করা হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, এশিয়ান ইনিস্টিটিউট অব টেকনোলজির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. সোবিন পিনকয়েন, বঙ্গবন্ধু চেয়ারের প্রফেসর ড. জয়াশ্রী রায় ও থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনীম বক্তব্য রাখেন।

প্রতিমন্ত্রী এর আগে সকালে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুত চ্যাান-ও-চ্যা-এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

এসময় থাইল্যান্ডের প্রধানমন্ত্রী জ্বালানি খাতে ফ্রেমওয়ার্ক সহযোগিতা সমঝোতা চুক্তির আওতায় আরো একাগ্রতা নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।