চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

তিন মিনিটের নিঃশ্বাস পরীক্ষায় ধরা পড়বে করোনা

আমেরিকাতে চালু হয়েছে কোভিড-১৯ ব্রেথালাইজার টেস্ট

কোভিড উদ্বেগ যেন কেটেও কাটছে না। ভারতের অন্যান্য প্রান্তে ওমিক্রন ঝড় কিছুটা শান্ত হলেও দিল্লির পরিস্থিতি নতুন চিন্তার ভাঁজ ফেলছে বিশেষজ্ঞদের কপালে। আর এই উদ্বেগের মধ্যেই আমেরিকাতে চালু হল কোভিড পরীক্ষার নতুন একটি পদ্ধতি। নাম ইনস্পেক্ট আইআর কোভিড-১৯ ব্রেথালাইজার।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, এত দিন কোভিড পরীক্ষা বলতে চালু ছিল মূলত আরটি-পিসিআর ও র‌্যাপিড পদ্ধতি। এই দু’টি ক্ষেত্রেই লালা রসের নমুনা সংগ্রহ করতে হত। নতুন পদ্ধতিটি সে দিক থেকে একেবারেই আলাদা। এই পদ্ধতিতে বিশেষজ্ঞদের উপস্থিতিতে একটি নির্দিষ্ট যন্ত্রে শ্বাস ছাড়তে হবে বা ফুঁ দিতে হবে। নিঃশ্বাস পরীক্ষা করেই যন্ত্রটি জানিয়ে দেবে কোভিড পরীক্ষার ফল। ফলে নতুন এই পরীক্ষায় দূর হবে নাকে কিংবা মুখগহ্বরে কাঠি ঢুকিয়ে নমুনা সংগ্রহের ঝক্কি। পাশাপাশি পরীক্ষাটি অত্যন্ত দ্রুত হবে। ফুঁ দেওয়ার তিন মিনিটের মধ্যেই যন্ত্রটি বলে দেবে সংশ্লিষ্ট ব্যক্তি কোভিড আক্রান্ত কি না।

আমেরিকার চিকিৎসা পদ্ধতি ও ওষুধ সংক্রান্ত সর্বোচ্চ নিয়ামক সংস্থা এফডিএ জরুরি ভিত্তিতে ছাড়পত্র দিয়েছে এই পদ্ধতিকে। সূত্রের খবর, পরীক্ষাটি কোভিড নির্ণয় করতে প্রায় ৯১.২ শতাংশ সঠিক। আর কোভিড নেগেটিভ নমুনা চিহ্নিত করার ক্ষমতা প্রায় ৯৯.৩ শতাংশ। তবে আমেরিকায় চালু হলেও ভারতে এই ব্যবস্থা কবে আসবে তা নিয়ে রয়েছে সংশয়।