চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কী থাকে জর্ডানের রোজাদারদের ইফতারে?

দেশে দেশে ইফতার

সারা বিশ্বে মুসলমানদের কাছে রমজান মাসের গুরুত্ব ও ফজিলত অনেক। যথেষ্ট ভাবগাম্ভীর্যের সঙ্গে এই মাসকে তারা পালন করে থাকেন। আর রোজাদারদের সবচেয়ে আনন্দের মুহূর্ত ইফতারের সময়। তাদের বিশ্বাস, এ সময় আল্লাহ তাআলা তার রোজাদার বান্দাদের দোয়া কবুল করেন। আর এই ইফতারের মাধ্যমেই একজন রোজাদার তার রোজা সম্পন্নের পর মহান আল্লাহ তাআলার নৈকট্য অর্জন করেন।

ইফতার, হোক না সেটা একগ্লাস পানি এবং একটি লালচে খেজুরে কিংবা শুধুই একমুঠো মুড়িতে, একজন রোজাদার এতেই পূর্ণ তৃপ্তি পায়। যা সেই রোজাদারই শুধু উপলদ্ধি করতে পারে।

বিশ্বের বিভিন্ন দেশে ইফতারের ধরন বিভিন্ন রকম। আবার অঞ্চলভেদে একই দেশে বিভিন্ন রকম ইফতার হয়ে থাকে। তবে ইফতারে কিছু কিছু জিনিস সব জায়গায়ই কমবেশি ব্যবহার হয়। যার মধ্যে খেজুর অন্যতম। কেননা মুসলমানদের প্রিয় নবী (সা.) এই পবিত্র ফল ও কয়েক ঢোঁক পানি দিয়েই ইফতার শুরু করতেন। সময়ের পরিবর্তনে তাতে যোগ হয়েছে হরেক রকম খাবার। বিশ্বের বিভিন্ন দেশের ইফতারের বৈচিত্র্য নিয়ে আমাদের আয়োজন।

গত কয়েকদিন চ্যানেল আই অনলাইন পাঠকদের জন্য বিভিন্ন মুসলিম দেশের ইফতার আইটেম তুলে ধরেছে। ‘দেশে দেশে ইফতার’-এর আজকের পর্বে দেখে নেয়া যাক, জর্ডানের মুসলমানদের ইফতারে কী কী আইটেম থাকে:


জর্ডানের ইফতার আইটেমে যা যা থাকেঃ 
ইফতারের জন্য তাদের পানীয় হিসেবে সাধারণত মিশ্রিত জুস ও লাচ্ছি থাকে। প্রথমে এ পানীয় দিয়েই তারা রোজা ভাঙ্গে। এরপর তাদের টেবিল আলোকিত করে তাদের দেশের ঐতিহ্যবাহী খাবার মানসাফ ও কাতাইফ।

মানসাফ প্রথমে ভেড়ার মাংসকে হালকা মসলা দিয়ে পাকানো হয়। পরে তার ওপর দই ও কাজুবাদাম দিয়ে সাজানো হয় এবং সেটা রুটি দিয়ে পরিবেশন করা হয়।

আর থাকে কাতাইফ। দারুচিনি, পুদিনাপাতা, আখরোট ও চিনির মিশ্রণে তৈরি একটি খাবার, যা মধু দিয়ে খাওয়া হয়।