চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এডিস মশা ধ্বংসে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপের নির্দেশ

ঢাকা মহানগরীতে ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগের বিস্তাররোধে এডিস মশা সমূলে ধ্বংসে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ও এডিস মশা নিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন নজরে আসার পর রোববার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ এই আদেশ দেয়।

আজ আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমতুল করীম, সহকারী অ্যাটর্নি জেনারেল জায়েদী হাসান খান ও সায়েরা ফাইরুজ।

রুলে, ঢাকা সিটি কর্পোরেশনের নাগরিকদের ডেঙ্গু ও চিকুনগুনিয়া ও এ ধরনের মশাবাহি অন্যান্য রোগের বিস্তার রোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

এছাড়া মশাবাহী রোগ প্রতিরোধ করতে কার্যকর পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে ব্যর্থ সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে কেন ব্যবস্থার নেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের দুই মেয়র, দুই প্রধান নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্যসচিব, এলজিআরডি সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে এক সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

এদিকে হাইকোর্ট তার আদেশে ঢাকা মহানগরীতে ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগের বিস্তার রোধে কি পদক্ষেপ নেওয়া হয়েছে, তা আগামী ২২ জুলাইয়ের মধ্যে দুই সিটি কর্পোরেশনসহ বিবাদীদের জানাতে বলেছেন।