চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অর্থনীতি শক্তিশালী করতে প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনা করেন বঙ্গবন্ধু

বঙ্গবন্ধুর সোনার বাংলা-৬ (অর্থনৈতিক খাত)

স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মাত্র সাড়ে ৩ বছর পেয়েছিলো বাংলাদেশ। এই কম সময়ের শাসনামলেই প্রায় শূন্য অর্থনীতির দেশকে আত্মমর্যাদাসম্পন্ন জাতি হিসেবে প্রতিষ্ঠিত করে যান বঙ্গবন্ধু।

১৯৪৭ সালে ভারত-পাকিস্তান ভাগের পর থেকেই বঞ্চিত ছিলো পূর্ব পাকিস্তান। এ ভূ-খণ্ডে গুটিকয়েক ব্যবসা প্রতিষ্ঠান ও শিল্প কারখানা গড়ে উঠলেও তার মালিকানা ছিলো পশ্চিম পাকিস্তানীদের হাতে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর পাকিস্তানী ব্যবসায়ীরা তাদের ব্যবসা প্রতিষ্ঠান ও শিল্প কলকারখানা ফেলে চলে যান। ১৯৭২ সালে আইন করে এমন ৪’শ টি ব্যাংক-বীমা-পাট ও বস্ত্রকল জাতীয়করণ করেন বঙ্গবন্ধু। অর্থনীতিকে শক্তিশালী করতে জাতীয় কমিশন গঠিত হলেও প্রতিটি ক্ষেত্রেই দক্ষ লোকের অভাব ছিলো।

দেশের অর্থনীতি নতুন করে গড়ে তুলতে ১৯৭৩ সালে প্রথম পাঁচসালা বা পঞ্চবার্ষিকী পরিকল্পনা গ্রহণ করেন বঙ্গবন্ধু। দারিদ্র দুর করা, সবার জন্য কর্মসংস্থান, খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার মতো মৌলিক চাহিদা পূরণ, এবং কৃষির আধুনিকায়নের মাধ্যমে উৎপাদন বাড়ানোই ছিলো প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্য।

দায়িত্ব নেয়ার কয়েক মাসের মধ্যে দেশের কৃষি ক্ষেত্রে স্বাভাবিকতা ফিরিয়ে আনেন বঙ্গবন্ধু। কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও কীটনাশকসহ কৃষি উপকরণ বিতরণ, ভূমিহীন কৃষকদের মাঝে খাসজমি বণ্টন, ৫ হাজার টাকার উপরে কৃষিঋণ মওকুফ, ২৫ বিঘা পর্যন্ত জমির খাজনা মওকুফসহ নানা পদক্ষেপ গ্রহণ করেন তিনি। দেশ গঠনে অসামান্য ভূমিকার জন্য ৭৩ সালের ২৩ মে বঙ্গবন্ধুকে জুলিওকুরি শান্তি পদকে ভূষিত করে বিশ্বশান্তি পরিষদ।

আরও দেখুন ভিডিও রিপোর্টে: