চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অর্থনীতিতে সেরা সময় পার করছে বাংলাদেশ: অর্থমন্ত্রী

অর্থনীতিতে সেরা সময় পার করছে বাংলাদেশ। বিশ্বব্যাংক এবং আইএমএফ’এর কর্তাব্যক্তিদের একথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

বার্ষিক সম্মেলনে যোগ দিয়ে সংস্থা দুটির উচ্চ পদস্থদের সঙ্গে বৈঠকে সামষ্টিক অর্থনীতিতে শক্তিশালী অবস্থান ধরে রাখার কৃতিত্বের জন্য বাহবাও পেয়েছেন তিনি। বছর শেষে ৮ শতাংশের ওপরে জিডিপি প্রবৃদ্ধি হবে জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংক-আইএমএফ এর বার্ষিক সম্মেলনে অর্থমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের একটি বড় প্রতিনিধি দল অংশ নিয়েছে। দিনের শুরু বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শেফারের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে।

বিজ্ঞাপন

এরপর বাংলাদেশ, ভারত, শ্রীলংকা এবং ভুটান চার দেশের জন্য নির্বাহী পরিচালক অর্পনা সুব্রামানির সঙ্গে বৈঠক। আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ এর সদর দপ্তরে সংস্থাটির উপব্যবস্থাপনা পরিচালক মিতশুহিরো ফুরুসোয়ার সঙ্গে বৈঠকে পরামর্শ এসেছে আর্থিক খাতে নজরদারি বাড়ানোর। বৈঠকের এক ফাঁকে মধ্যাহ্নভোজে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সিতারামনের সঙ্গেও হয় বাংলাদেশের অর্থমন্ত্রীর।

অর্থমন্ত্রী জানান, ব্যাংকিং খাতে শৃঙ্খলা ফিরবে শিগগিরই, বিশেষ করে ২শতাংশ নগদ জমা দিয়ে খেলাপী ঋণ নিয়মিত করার সুযোগটি পুরো ব্যবহার করা গেলে ব্যবসা-বাণিজ্যের চেহারাই বদলে যাবে।

স্থানীয় সময় বৃহষ্পতিবার সন্ধ্যায় মেলরোজ জর্জটাউন হোটেলে উন্নয়ন সহযোগীদের কাছে বাংলাদেশের এগিয়ে যাওয়ার গল্প তুলে ধরেন অর্থমন্ত্রী।

Bellow Post-Green View