চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শ্রীলঙ্কা: দুই সপ্তাহের জন্য অপ্রয়োজনীয় খাতে জ্বালানী বিক্রি বন্ধ

শ্রীলঙ্কায় গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি হওয়ায় অপ্রয়োজনীয় যানবাহনের জন্য জ্বালানি বিক্রি স্থগিত করেছে।

বিবিসি জানায়, আগামী দুই সপ্তাহের জন্য শ্রীলঙ্কায় শুধুমাত্র বাস, ট্রেন, চিকিৎসা সেবা এবং খাদ্য পরিবহনের জন্য ব্যবহৃত যানবাহনে জ্বালানি ভরতে দেওয়া হবে। সোমবার দেশটির সরকার জানিয়েছে, আগামী ১০ জুলাই পর্যন্ত ব্যক্তিগত যানবাহনের জন্য পেট্রোল এবং ডিজেল কেনা যাবে না।

Reneta June

শহুরে এলাকার স্কুলগুলো বন্ধ হয়ে গেছে এবং কর্মকর্তারা দেশের ২২ মিলিয়ন বাসিন্দাকে বাড়ি থেকে কাজ করতে বলেছেন।

বিজ্ঞাপন

শ্রীলঙ্কার মন্ত্রিসভার মুখপাত্র বন্দুলা গুনেওয়ার্দেনা বলেছেন, শ্রীলঙ্কা তার ইতিহাসে এত বড় অর্থনৈতিক সংকটের সম্মুখীন হয়নি।

নগদ অর্থ সংকটে থাকা দেশটি সস্তায় তেল সরবরাহ নিশ্চিত করার জন্য প্রধান জ্বালানী উত্পাদনকারী দেশ রাশিয়া এবং কাতারে তার কর্মকর্তাদের পাঠিয়েছে। অন্যদিকে, দেশটির সরকার নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র আমদানিতে ভারত ও চীনের সহায়তাও চাইছে।

কর্মকর্তারা জানান, আগামী দিনে প্রয়োজনীয় খাতে জ্বালানি সরবরাহের জন্য দেশে মাত্র ৯ হাজার টন ডিজেল এবং ৬ হাজার টন পেট্রোল রয়েছে।

“আমরা নতুন স্টক পেতে যা যা করতে পারি তা করছি কিন্তু কখন হবে তা আমরা জানি না”, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা রবিবার সাংবাদিকদের এ কথা জানান।