চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন সাদ-বাঁধনসহ ৭ জন

কান চলচ্চিত্র উৎসবে যোগ দিতে ঢাকা ছাড়লো ‘রেহানা মরিয়ম নূর’ এর ৭ জনের টিম…

প্রথমবার বিশ্বের মর্যাদাপূর্ণ কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল সিলেকশনে স্থান করে নিয়েছে বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। এই উৎসবে যোগ দিতেই শুক্রবার ভোর ৪টা ২৫ মিনিটে কাতার এয়ারওয়েজের বিমানে চড়ে প্যারিসের উদ্দেশ্যে রওনা দিয়েছেন নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ সহ মোট ৭ জন।

চ্যানেল আই অনলাইনকে বিষয়টি নিশ্চিত করেছেন ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটির সগ-প্রযোজক রাজিব মহাজন। তিনি জানান, কান চলচ্চিত্র উৎসবে যোগ দিতে শুক্রবার ভোরে র ফ্লাইটে দেশ ত্যাগ করেছেন নির্মাতা সাদ সহ এই সিনেমার কেন্দ্রীয় অভিনেত্রী আজমেরী হক বাঁধন, নির্বাহী প্রযোজক বাবু, সাউন্ড ইঞ্জিনিয়ার শৈব, কালারিস্ট চিন্ময়, প্রোডাকশন ডিজাইনার উজ্জ্বল, সিনেমাটোগ্রাফার তুহিন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মহাজন জানান, অনেক শঙ্কা থাকার পরও বৃহস্পতিবার (২৪ জুন) বিকেলে তিনি সহ ভিসা হাতে পান ‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রের মোট আট সদস্য। এরমধ্যে সাতজন ইতিমধ্যে রওনা হয়েছেন।

বিজ্ঞাপন

ভিসা পাওয়ার পরও ব্যক্তিগত কারণে এই উৎসবে যোগ দিতে পারছেন না বলেও জানান ‘রেহানা মরিয়ম নূর’ এর সহ-প্রযোজক রাজিব মহাজন। তিনি জানান, কান চলচ্চিত্র উৎসব ৬ জুলাই থেকে শুরু হলেও আমাদের টিমকে প্যারিসে গিয়ে ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। এজন্যই হাতে সময় রেখে সবাই রওনা হয়েছেন।

অন্যদিকে এই সিনেমার প্রধান প্রযোজক জেরেমি চুয়াও ‘রেহানা মরিয়ম নূর’ টিমের সঙ্গে উপস্থিত থাকবেন কানের লাল গালিচায়। সিঙ্গাপুরের এই প্রযোজক ৬ জুলাইয়ে ফ্রান্সের কান শহরে পৌঁছাবেন। মহাজন বলেন, সিঙ্গাপুর থেকে যারা কানে যাবেন তাদের জন্য কোয়ারেন্টাইনে থাকার বাধ্যবাধকতা নেই। কারণ তারা ইতিমধ্যে ডবল ভ্যাকসিনেটেড!

কান উৎসবের ‘আনসার্টেন রিগার্ড’ [ভিন্ন দৃষ্টিকোণ] বিভাগ নিয়ে এবার বাংলাদেশের সিনেমাপ্রেমীদের আছে বাড়তি কৌতূহল। এবছর এই বিভাগে স্থান করে নিয়েছে তরুণ নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। এই সিনেমা সহ এ বছর মনোনয়ন পেয়েছে মোট ১৫ দেশের ১৮টি সিনেমা।

এ বিভাগে বিচারকদের সভাপতি হিসেবে এবার থাকছেন ব্রিটিশ নির্মাতা অ্যান্দ্রেয়া আর্নল্ড। বিচারক দলে আরও থাকছেন মার্কিন নির্মাতা মাইকেল কোভিনো, ফরাসী অভিনেতা এলসা জিলবারস্টেইন। আর্জেন্টিনার নির্মাতা ড্যানিয়েল বারম্যান এবং আলজেরিয়ান নির্মাতা মউনিয়া মেডৌর।

বিজ্ঞাপন