চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

কালো স্মার্ট গ্লাস চোখে দিয়ে ৫-জি উদ্বোধন মোদির

Nagod
Bkash July

ভারতের রাজধানী দিল্লিতে ৫-জি পরিষেবার উদ্বোধন করলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Reneta June

শনিবার অনুষ্ঠানে সেদেশের প্রধানমন্ত্রীকে দেখা যায় একটি কালো চশমা পরা অবস্থায়। সেটি যে সে চশমা নয়। ওই চশমা পরেই মোদি বুঝতে পারেন, ৫-জি পরিষেবার কেরামতি। জানেন, কেমন সেই চশমা?

নরেন্দ্র মোদি, শনিবার এই চশমা পরে ৫-জি প্রযুক্তির মাধ্যমে ঠিক কী কী কাজ করা যাবে তা দেখেন।

রিলায়েন্সের এ বারের বাৎসরিক বৈঠকে প্রথম প্রকাশ্যে আসে জিয়ো গ্লাস। প্রযুক্তির জগতে এই ধরনের চশমাকে ‘স্মার্ট গ্লাস’ হিসেবেও ডাকা হয়। থ্রি-ডি প্রযুক্তি ব্যবহার করে এই চশমা ভার্চুয়াল জগতকে নিয়ে আসে একে বারে আপনার চোখের সামনে। টিভি বা অন্যান্য মাধ্যমে দর্শকের চোখের সঙ্গে পর্দার যে দূরত্ব থাকে তা দেখার অনুভূতির উপর প্রভাব ফেলে।

কিন্তু যদি চশমাতেই টিভি বা অন্যান্য মাধ্যম দেখেন এবং সেই চশমায় যদি ব্যবহার হয় থ্রি-ডি প্রযুক্তি, তাহলে আপনার দেখার অনুভূতি অনেকটাই বদলে যাবে। এক কথায় বলতে গেলে, জিয়ো গ্লাস পরলে আপনাকে আলাদা করে কোনও স্ক্রিন বা পর্দার দিকে তাকাতে হবে না। ওই চশমাতেই দিব্য দেখতে পাবেন সব কিছু।

জিয়ো গ্লাসের ওজন ৭৫ গ্রামের আশপাশে। এতে যেমন রয়েছে দেখার ব্যবস্থা, তেমনই ডিজিটাল অডিয়ো প্রযুক্তি ব্যবহার করে এতে শোনারও ব্যবস্থা রয়েছে।

মূলত, ই-লার্নিং, সংবাদমাধ্যম, বিনোদন, গেমিং এবং কেনাকাটার কাজে জিয়ো গ্লাসের ব্যবহার হয়ে থাকে। আপনার হাতের স্মার্টফোনের সঙ্গে ব্লু-টুথের মাধ্যমে সংযোগস্থাপন করলেই আলাদা করে ফোন হাতে ধরে থাকার প্রয়োজন ফুরোবে। জিয়ো গ্লাসই হয়ে উঠবে আপনার ফোন। সেখানে যেমন ফোন করা, ফোন ধরা, বার্তা পাঠানোর কাজ করা যাবে অনায়াসে, তেমনই ক্যামেরা থেকে শুরু করে ভার্চুয়াল মাধ্যমকে ব্যবহার করে আপনি যা যা করেন, করতে পারবেন সবই।

বিভিন্ন অনলাইন কেনাবেচার দোকানে জিয়ো গ্লাসের দাম মোটামুটি ভাবে ৫ হাজার থেকে শুরু করে ১৫ হাজারের মধ্যে।

BSH
Bellow Post-Green View