চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

শিক্ষাখাতে প্রশংসনীয় উদ্যোগ

Nagod
Bkash July

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় ২০২২ সালে ২ হাজার ৭১৬টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিও ভুক্ত করার ঘোষণা দিয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Reneta June

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘শিক্ষা মন্ত্রণালয় উভয় বিভাগের আওতায় ২ হাজার ৭১৬টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিও ভুক্ত করবে সেই ঘোষণা আমি দিচ্ছি। শিক্ষা মন্ত্রণালয় যথাযথ ব্যবস্থা নিবে। শিক্ষা মন্ত্রণালয় যদি আজকেই এই ঘোষণাটা দিতে পারে, তাহলে দেশের মানুষের খুবই উপকার হবে।’

শেখ হাসিনা বলেন, আসলে একটা জাতি যদি শিক্ষিত না হয় তাহলে সেই জাতি কখনো উন্নতি করতে পারে না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলে গেছেন শিক্ষায় অর্থ খরচ হচ্ছে বিনিয়োগ, তাই এটাকে আমরা খরচ হিসেবে দেখি না। যে কারণে আমরা সব সময় ব্যবস্থা নেই।

প্রধানমন্ত্রীর এ উপলব্ধির সাথে আমরা একমত পোষণ করছি। আমরা মনে করি, শিক্ষা খাতে খরচ হওয়া অর্থ আসলে বিনিয়োগ। শিক্ষায় যত বেশি বিনিয়োগ হবে, দেশ ও জাতি তত বেশি এগিয়ে যাবে। সেজন্য সরকারের এ উদ্যোগকে আমরা স্বাগত জানাই।

প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির পিতা স্বাধীনতার পর প্রাথমিক বিদ্যালয়গুলোকে সরকারিকরণ করেছিলেন। আওয়ামী লীগ সরকারে আসার পর আবারও আমরা আরও প্রায় ৩৬ হাজার স্কুল সরকারিকরণ করে দিয়েছি। তাছাড়া আমরা এমপিওভুক্ত করে দিচ্ছি। সব সরকারিকরণ না করেও সেখানকার শিক্ষক কর্মচারীরা যেন সরকারের কাছ থেকে বেতন পান, সেই ব্যবস্থা আমরা নিচ্ছি, সেটাই এমপিও ভুক্ত করা।’ এই ধারাবাহিকতা বজায় থাকবে বলে আমাদের বিশ্বাস।

BSH
Bellow Post-Green View