চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

ভারতের লোকসভা থেকে বহিষ্কার হলেন মহুয়া মৈত্র

ভারতের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে দেশটির লোকসভা (সংসদ) থেকে বহিষ্কার করা হয়েছে। তার বহিস্কারের প্রস্তাবটি লোকসভায় ধ্বনিভোটের মাধ্যমে গৃহীত হয়৷

ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, গতকাল (৮ ডিসেম্বর) শুক্রবার ভারতীয় কংগ্রেসের এথিক্স কমিটির রিপোর্ট লোকসভায় পেশ করা হয়। রিপোর্টে সুপারিশ করা হয়েছে, মহুয়া গুরুতর অপরাধ করেছেন, তাকে লোকসভা থেকে বহিষ্কার করা উচিত। তারপর এই রিপোর্ট নিয়ে আধঘণ্টা আলোচনার পর মহুয়া মৈত্রকে বহিষ্কারের প্রস্তাব পাস হয়৷

মহুয়ার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি লোকসভা সাংসদ হিসেবে পাওয়া আইডি ও পাসওয়ার্ড দুবাইয়ের ব্যবসায়ী দর্শন হীরানন্দানিসহ অন্যদের দিয়েছেন। তাছাড়া দর্শন হীরানন্দানির কাছ থেকে তিনি অর্থসহ নানা সুযোগ-সুবিধা নিয়েছেন। এথিক্স কমিটির রিপোর্টে তাই মহুয়াকে বহিষ্কার করার কথা বলা হয়েছে।

বহিষ্কৃত হওয়ার পর মহুয়া বলেন, অর্থের লেনদেন হয়েছে, তার কোন প্রমাণ নেই। আমি লোকসভার নিয়মাবলী ভালো করে পড়েছি। সেখানে আইডি, পাসওয়ার্ড শেয়ার করা যাবে না, এমন কোন কথা বলা হয়নি। মোদি সরকার যদি মনে করে, এভাবে মুখ বন্ধ করতে পারলে তারা আদানির বিষয়টি থেকে বাঁচবে, তাহলে তারা ভুল করছে।

Reneta April 2023

এই প্রস্তাব নিয়ে ভোটাভুটির সময় ভারতের লোকসভার অধিকাংশ বিরোধী দলের সদস্য উপস্থিত ছিলেন না। তারা ওয়াকআউট করে চলে যান। তবে সব বিরোধী দল একসঙ্গে ভোট দিলেও মহুয়াকে নিয়ে সিদ্ধান্ত বদল হতো না। কারণ লোকসভায় বিজেপি ও তার শরিকদের সংখ্যাগরিষ্ঠতা আছে।