চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যে কারণে ঝরে যাচ্ছে চুল, পাঁচটি পানীয়তে সমাধান

Nagod
Bkash July

সকালে ঘুম থেকে জেগে দেখলেন বালিশের উপর কিছু চুল পড়ে রয়েছে? কিংবা, আপনার চিরুনিতে আগের চাইতে বেশি চুল দেখা যাচ্ছে? এমনটা তো কিছুদিন পরপরই হতে দেখা যায়, তাই না? চুল ঝরে পড়া সমস্যাটা নতুন কিছু নয়, আর চুল পড়ারও একটা নির্দিষ্ট সীমা আছে।

Reneta June

তবে আমাদের খাদ্যাভ্যাস, চালচলনের উপরও চুল ঝরে পড়ার বিষয়টা অনেকাংশে নির্ভর করে। জেনে বা না জেনে আমাদের এমন কিছু ভুল হয়ে যায়, যে কারণে চুল ঝরে পড়া বৃদ্ধি পায়।

সম্প্রতি নিউট্রিয়েন্টস জার্নালে প্রকাশিত এক গবেষণায় কিছু সাধারণ পানীয় তালিকাভুক্ত করা হয়েছে যা চুল পড়ার কারণ হতে পারে।

পুষ্টিবিদ রূপালী দত্তের মতে, আমরা ভালো খাবারের কিছু সহজ কৌশল অবলম্বন করে চুলের স্বাস্থ্যকে বৃদ্ধি করতে পারি।

এর অর্থ হলো- আমাদের দৈনন্দিন খাদ্যতালিকায় কী অন্তর্ভুক্ত করা উচিত এবং এড়িয়ে চলা উচিত সে সম্পর্কে আমাদের সচেতন সিদ্ধান্ত নিতে হবে।

কী কারণে চুল ঝরে?
গবেষকরা একদল পুরুষের উপর সমীক্ষা চালিয়ে দেখেছেন, মিষ্টি চা, কফি, কোলা এবং এনার্জি ড্রিংকস মারাত্মক চুল পড়ার কারণ হতে পারে।

গবেষণা বলছে, পুরুষরা প্রতি সপ্তাহে প্রায় এক থেকে তিন লিটার এই ধরনের পানীয় গ্রহণ করলে চুল পড়ার সম্ভাবনা বেশি হতে পারে।

কী ধরণের খাবার চুল বৃদ্ধি করে?
একই গবেষণায় আরও বলা হয়েছে, চুলের ফলিকল কোষের ভালো বৃদ্ধির জন্য স্বাস্থ্যকর ও সুষম খাদ্য প্রয়োজন।

প্রতিদিনের খাদ্যতালিকায় যে পুষ্টি উপাদানগুলিকে অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে, তা হলো- ‘স্বাস্থ্যকর চর্বি, কার্বোহাইড্রেট, চর্বিহীন প্রোটিন, ভিটামিন এবং খনিজ।’

৫টি উপকারি পানীয় যা চুলের বৃদ্ধির জন্য কার্যকর
নিচের ৫টি পানীয় চুলের বৃদ্ধির জন্য কার্যকর বলে গবেষণায় জানানো হয়েছে। সেগুলো হলো-

পালং শাকের জুস

পালংশাক হলো আয়রনের একটি ভাণ্ডার। এগুলো চুলের ফলিকল সহ টিস্যুতে অক্সিজেন সরবরাহ বাড়াতে সাহায্য করে। পালং শাকে আরও একটি গুণ রয়েছে, ‘ফেরিটিন’; যা স্বাস্থ্যকর চুলের বৃদ্ধির জন্য সমানভাবে গুরুত্বপূর্ণ বলে বিবেচিত।

শসার জুস

শসা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন এ -তে সমৃদ্ধ, যা টক্সিন বের করে দেয় এবং হাইড্রেশন বাড়াতে সাহায্য করে। এছাড়াও, শসার পুষ্টিগুণ সিবাম তৈরির জন্য মাথার ত্বকের গ্রন্থিগুলিকেও সহায়তা করে।

আমলা জুস

আমলা একটি সুপারফুড এবং সামগ্রিক সুস্বাস্থ্যের জন্য দারুণ উপকারি হিসেবে বিবেচিত হয়। আমলাতে ভরপুর পরিমাণ ভিটামিন সি থাকে যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কোষের ক্ষতি প্রতিরোধ করে এবং স্বাস্থ্যকর চুলের বৃদ্ধি ঘটায়।

গাজরের জুস

গাজর হলো ভিটামিন এ, ই এবং বি সহ অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার, যার প্রতিটি পুষ্টি উপাদান চুলের বৃদ্ধিতে সাহায্য করে এবং চুলের অকাল পাকা রোধ করে।

অ্যালোভেরা জুস

আমাদের বাড়ির আশেপাশে বন্যভাবে জন্মানো অ্যালোভেরা চুল এবং ত্বকের জন্য দুর্দান্ত একটি উপাদান। এতে ভিটামিন এ, সি এবং ই রয়েছে, যা স্বাস্থ্যকর কোষের বৃদ্ধিতে সাহায্য করে এবং মজবুত এবং চকচকে চুল পেতে সাহায্য করে।

BSH
Bellow Post-Green View