চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

সাবেক ক্যারিবীয় ব্যাটার জো সলোমন মারা গেছেন

গায়ানা ও ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটার জো সলোমন মারা গেছেন। শনিবার যুক্তরাষ্ট্রে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৯৩ বর্ষী এই ক্যারিবীয় ক্রিকেটার। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার মৃত্যুর বিষয়টি জানিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১৯৫৮ থেকে ১৯৬৫ সালের মধ্যে ২৭ টেস্ট খেলেছেন সলোমন। ৩৪ গড়ে করেছেন ১৩২৬ রান। ছিল ১টি শতক ও ৯ ফিফটির ইনিংস।

২৬ বছর বয়সে প্রথম শ্রেণির ক্রিকেটে যাত্রা শুরু হয়েছিল এই ব্যাটারের। সেখানে নিজের প্রথম তিন ইনিংসেই শতক হাঁকিয়েছিলেন সলোমন। ১৯৫৮ সালে কানপুরে স্বাগতিক ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয় তার। সে ম্যাচে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৮৬ রানের ইনিংস খেলেন তিনি। সিরিজের চতুর্থ টেস্টে দিল্লিতে শতক হাঁকান তিনি।

তবে সলোমনকে সবচেয়ে বেশি স্মরণ করা হয় টেস্ট ক্রিকেটের প্রথম টাই ম্যাচটির জন্য। ১৯৬০ সালের ডিসেম্বরে ব্রিসবেন টেস্টে হারতে বসা উইন্ডিজ টাই করতে সক্ষম হয় সলোমনের নৈপুন্যে। গ্যাবায় ৮ বলে ওভারের ম্যাচটিতে জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল শেষ ওভারে ৬ রান। হাতে ৩ উইকেট। অস্ট্রেলিয়া অধিনায়ক রিচি বেনো এবং ওয়ালি গ্রাউট দ্রুত আউট হয়ে যান। শেষ ২ বলে প্রয়োজন ছিল ১ রান।অস্ট্রেলিয়ার শেষ ব্যাটার লিন্ডসে ক্লাইন স্কয়ার লেগে বল ঠেলে ১ রান চুরির চেষ্টা করেছিলেন। কিন্তু সলোমনের সরাসরি থ্রোতে রান আউট হন অন্য প্রান্তের ব্যাটসম্যান ইয়ান মেকিফ। যার ফলে প্রথমবারের মতো টেস্ট টাই হয়।

Reneta April 2023

১৮৭৭ সালে টেস্ট ক্রিকেট শুরুর পর থেকে এ পর্যন্ত কেবল দুটি ম্যাচ টাই হয়েছে। ১৯৬০ সালে সলোমনের নৈপুণ্যের পর ১৯৮৬ সালে চেন্নাইয়ে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ টাই হয়েছিল।