চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অস্কারের জন্য যে ছবিটি বেছে নিলো ভারত

২০২২ সালের অস্কারের জন্য ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে ছবি পাঠাতে চলছে বিভিন্ন দেশের জোর প্রস্তুতি। এরইমধ্যে বাংলাদেশ থেকে বেছে নেয়া হয়েছে আলোচিত সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’কে। এবার জানা গেলো, অস্কারের ৯৪তম আসরে যে ছবিটি ভারতের প্রতিনিধিত্ব করবে।

এ বছর ভারতের বিভিন্ন ভাষার ১৪টি সিনেমা জমা পড়ে অস্কারের জন্য, বাছাই প্রক্রিয়া বসে কলকাতা শহরে। যদিও এবছর তালিকায় ছিলো না কোনো বাংলা সিনেমা। তবে ১৪টি সিনেমার মধ্যে আলোচনায় ছিলো বলিউডের দুই ছবি ‘শেরনি’ ও ‘সরদার উধাম সিং’ সহ মালায়ালাম সিনেমা ‘নায়াট্টু’।

বিজ্ঞাপন

কিন্তু বিচারকরা ভারতের প্রতিনিধিত্ব করবে, এমন ছবি হিসেবে বেছে নেন তুলনামূলক কম আলোচিত তামিল সিনেমা ‘কুজাঙ্গল’কে। এই ছবিটিই আসন্ন অস্কারে ভারতের প্রতিনিধিত্ব করতে যাচ্ছে।

২০২১ সালের ৪ ফেব্রুয়ারি মুক্তি পায় ‘কুজাঙ্গল’ (পেবেলস)। পরিচালক হিসেবে এটাই বিনোথরাজের প্রথম ছবি। নিজের পরিবার থেকেই গল্প বেছে নিয়েছেন তিনি। এশিয়ান ফিল্ম অ্যাওয়ার্ড ২০২১-র জন্যও মনোনীত হয়েছে ছবিটি। এছাড়া নেদারল্যান্ডের ৫০তম আন্তর্জাতিক রটার্ড্রাম চলচ্চিত্র উৎসবেও দেখানো হয়েছে ‘কুজাঙ্গল’।

এক বাবা-ছেলের গল্প নিয়ে এই সিনেমা। ছেলেটির মা স্বামীর অত্যাচার সহ্য করতে না পেরে চলে যায় বাপের বাড়ি। সেখান থেকে মাকে ফিরিয়ে আনতে পথচলা শুরু করে বাবা-ছেলে। রোদে পুড়ে বাবা-ছেলের পথ চলা রুক্ষ রাস্তা দিয়ে, মাকে নিয়ে বাড়ি ফেরার গল্পই দেখানো হয়েছে ছবিতে।

বিজ্ঞাপন