চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

ক্যাম্পাসে ছুটছে ‘হাওয়া’ টিম, ‘প্রচারণা’র কৌশলে মুগ্ধ তরুণ দর্শক

Nagod
Bkash July

শুক্রবার (২৯ জুলাই) দেশের প্রেক্ষাগৃহগুলোতে মুক্তি পেতে চলেছে মেজবাউর রহমান সুমনের প্রথম চলচ্চিত্র ‘হাওয়া’। সিনেমা মুক্তি সামনে রেখে রীতিমত নজিরবিহীন প্রচারণায় পুরো টিম! ঘুরছে ক্যাম্পাসে ক্যাম্পাসে!

মাঝসমুদ্রে বিভিন্ন ঘটনার ঘাতপ্রতিঘাতে গন্তব্যহীন হয়ে পড়া একটি ফিশিং ট্রলারের আট মাঝি-মাল্লা এবং এক রহস্যময় বেদেনীকে ঘিরে চলচ্চিত্রটির গল্প আবর্তিত হয়েছে। ইতিমধ্যেই সামাজিক যোগাযোগ এবং গণমাধ্যমে বেশ আলোড়ন তৈরি করেছে ‘হাওয়া’র ট্রেলার ও গান।

সুস্থধারার বাংলা চলচ্চিত্রের দর্শকদের মাঝে সিনেমা হলে যাবার আগ্রহের যে জোয়ার সম্প্রতি তৈরি হয়েছে, ‘হাওয়া’ তা আরো এগিয়ে নেবে বলে মনে করছেন দেশের সিনেমাবোদ্ধা ও অভিজ্ঞ ব্যক্তিত্বরা।

সাধারণ দর্শক ও তরুণ প্রজন্মের মাঝে ‘হাওয়া’-কে ঘিরে এই আগ্রহকে আরো বেগবান করতে চলচ্চিত্রটির প্রচারণার উদ্দেশ্যে টিম হাওয়া, সংগীতশিল্পী আরফান মৃধা শিবলু, ইমন চৌধুরী, তানজির তুহিন এবং ‘মেঘদল’ ব্যান্ডের সদস্যরা ঘুরে ফিরছেন দেশের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে।

চলচ্চিত্রটির নির্মাণ সংস্থা ফেসকার্ড প্রোডাকশন এবং প্রযোজনা সংস্থা সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড সূত্রে জানা গেছে, গত ২৩ জুলাই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে এবং ২৪ জুলাই আমেরিকান ইন্টারন্যাশন্যাল ইউনিভার্সিটি ক্যাম্পাসে সফল প্রচারণার পর ২৫ জুলাই বিকাল ৫টায় বুয়েট ক্যাফেটেরিয়া প্রাঙ্গণে ‘টিম হাওয়া’ হাজির হয়।

মঙ্গলবার (২৬ জুলাই) বিকাল ৫টায় দলটি যাবে নটরডেম ইউনিভার্সিটি বাংলাদেশের ওপেন স্পেসে। ক্যাম্পাস প্রচারণার দিনগুলোতে ‘হাওয়া’-র কলাকুশলীরা চলচ্চিত্রটি সম্পর্কিত অনেক চমকপ্রদ গল্প ও ব্যক্তিগত অভিজ্ঞতা তরুণদের সাথে ভাগাভাগি করছেন।

প্রতিটি ক্যাম্পাসেই ‘মেঘদল’ ব্যান্ড, আরফান মৃধা শিবলু, ইমন চৌধুরী এবং তানজির তুহিনের অংশগ্রহণে থাকছে সংগীত পরিবেশনা। আরো থাকছে হাওয়া-র সাথে সম্পর্কিত ‘রাঁধুনী’-র প্রতিযোগিতামূলক প্রচারণা কার্যক্রম। যাতে অংশ নিয়ে দর্শকরা জিতে নিতে পারবেন ‘হাওয়া’-র ফ্রি টিকেট, টিশার্ট ও অফিশিয়াল পোস্টার।

‘হাওয়া’ মুক্তি সামনে রেখে এমন প্রচারণাকে নজিরবিহীন বলছেন সিনেপ্রেমী তরুণ দর্শক। তারা বলছেন, সিনেমা নিয়ে কলেজ, বিশ্ববিদ্যালয়ে প্রচারণার এই কৌশল বাংলা সিনেমার জন্য খুব ইতিবাচক। বেশি সংখ্যক দর্শককে সিনেমার সাথে সংযুক্ত করতে এই কৌশল অব্যাহত রাখা জরুরি।

প্রযোজনা সূত্রে জানা গেছে, বাংলাদেশের পর ‘হাওয়া’ খুব শিগগির আন্তর্জাতিক পরিবেশক সংস্থা ‘স্বপ্ন স্কেয়ারক্রো’-র মাধ্যমে উত্তর আমেরিকায় এবং ‘পথ প্রোডাকশন’ ও ‘দেশি ইভেন্টস’-এর মাধ্যমে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে মুক্তি পেতে যাচ্ছে। এছাড়া সামনে আরো বেশকিছু দেশে ‘হাওয়া’-র মুক্তি দেয়ার প্রচেষ্টা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছেন প্রযোজনা সংস্থা সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেডের চলচ্চিত্র ‘হাওয়া’-র নির্বাহী প্রযোজক অজয় কুমার কুন্ডু।

‘হাওয়া’-র ট্রেলার এবং গান রিলিজের পর চলচ্চিত্রটি ঘিরে যে উন্মাদনা ছড়িয়ে পড়েছে তা এই প্রচারণার সময় ক্যাম্পাসগুলোতেও ঢেউ তুলবে বলে অনুমান করা যাচ্ছে। দর্শকরা চাইলে অনুষ্ঠানগুলো ‘হাওয়া’, জাজ মাল্টিমিডিয়া, মেঘদল, মাছরাঙা টেলিভিশন ও রেডিও দিনরাত-এর ফেসবুক পেইজ থেকে লাইভ দেখতে পারবেন।

BSH
Bellow Post-Green View