চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীদের মতবিনিময়

যুক্তরাষ্ট্রের ঢাকাস্থ দূতাবাসের এডুকেশন ইউএসএ বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের স্নাতক শিক্ষার্থীদের মধ্যে একটি মতবিনিময় বৈঠকের আয়োজন করে। মঙ্গলবার ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, গুলশানের নতুন ইএমকে সেন্টারে এই মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে লিবারেল আর্টস বিষয়ে আমেরিকার সেরা ১০ কলেজের অন্যতম কার্লটন কলেজ থেকে ঢাকায় আসা অর্থনীতির ১৩ শিক্ষার্থী অংশ নেন।

আমেরিকার কার্লটনের শিক্ষার্থীরা বাংলাদেশের স্কলাস্টিকা, আগা খান একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের বাংলাদেশী শিক্ষার্থীদের সাথে মত বিনিময় করে এবং তারা যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষার নানান দিক নিয়ে আলোচনা করে। এছাড়াও অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র সরকার কীভাবে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়তা করে তা নিয়ে একটি উপস্থাপনা ছিল।

গত এক দশকে যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষায় বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা ৩০০ শতাংশ’র চেয়েও বেশি বেড়েছে। ২০২৩ ওপেন ডোরস রিপোর্ট এর তথ্যানুসারে, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ৫৬৩ জন, যা এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ।

Reneta April 2023

দেশজুড়ে এডুকেশনইউএসএ-এর কেন্দ্রগুলোতে বাংলাদেশী শিক্ষার্থী ও স্কলারদের যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষায় আবেদনের বিভিন্ন দিক নিয়ে বিনামূল্যে ভার্চুয়াল ও সরাসরি পরামর্শ দেয়া হয়।

এছাড়াও শিক্ষা সংক্রান্ত পরামর্শ বিষয়ক অধিবেশনগুলোতে বিভিন্ন ধরনের একাডেমিক কার্যক্রম, অর্থায়ন/ তহবিল ও বৃত্তির সুযোগ এবং যুক্তরাষ্ট্রের সরকারি অর্থায়নে পরিচালিত একাডেমিক ও পেশাদার বিনিময় কর্মসূচি সম্পর্কে জানানো হয়।