চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাবেয়া খাতুনের ‘লা পেরুজের সুর্যাস্ত’ অবলম্বনে ঈদের নাটক

Fresh Add Mobile
বিজ্ঞাপন

বাংলা সাহিত্যের অন্যতম লেখক কথাসাহিত্যিক রাবেয়া খাতুন। প্রয়াত এই মহীয়সী নারীর গল্পে বিভিন্ন সময় নির্মিত হয়েছে অসংখ্য নাটক ও চলচ্চিত্র। যেগুলো দর্শকদের ভূয়সী প্রশংসা অর্জন করে।

বিজ্ঞাপন

এবার তার আরেক জনপ্রিয় উপন্যাস ‘লা পেরুজের সুর্যাস্ত’ থেকে নির্মিত হলো চ্যানেল আইয়ের বিশেষ নাটক। যা নির্মাণ করেছেন আবু হায়াত মাহমুদ এবং নাট্যরূপ দিয়েছেন মাসুম শাহরিয়ার।

নির্মাতা জানান, উপন্যাসের নামেই নাটকটির নাম রাখা হয়েছে। দু’দিন শুটিংয়ের মাধ্যমে বুধবার (৩০ জুন) নির্মাণ শেষ হয়েছে। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কিংবদন্তী অভিনেতা মামুনুর রশিদ, দিলারা জামান, নিরব, মারিয়া নূর, নিশাত প্রিয়ম প্রমুখ।

টেলিছবির একটি দৃশ্যে মারিয়া নূর

উপস্থাপনায় জনপ্রিয় মুখ মারিয়া নূরকে অভিনয়ে পাওয়া যায় কালেভদ্রে! চ্যানেল আই অনলাইনকে তিনি বলেন, যখন শুনেছি রাবেয়া খাতুনের উপন্যাস অবলম্বনে নাটক, তখনই কাজটি করতে চেয়েছি। তার গল্প উপন্যাস অনেক পড়েছি। প্রতিটি লেখায় অন্যরকম ভালো লাগা ব্যাপার থাকে। কঠোর লকডাউনের আগেই শুটিং শেষ করলাম।

বিজ্ঞাপন
Reneta April 2023

‘লা পেরুজের সুর্যাস্ত’ মূলত পারিবারিক টানাপড়েনের গল্প। বেশ চমৎকার কাজ হয়েছে বলেও জানান মারিয়া নূর।

অন্যান্য লেখকদের গল্প-উপন্যাস থেকে নাটক-টেলিফিল্ম নির্মাণ করলে নির্মাতার ভাবনা থেকে গল্পে কিছু সংশোধন করা হয়ে থাকে। কিন্তু রাবেয়া খাতুনের ‘লা পেরুজের সুর্যাস্ত’র গল্পে কোনো এদিক-সেদিক করা লাগেনি বলে জানান নির্মাতা আবু হায়াত মাহমুদ।

তিনি বলেন, উপন্যাসের গল্প থেকে বের হইনি। ওই গল্পের মধ্যে থেকে গল্পটা বলার চেষ্টা করেছি এবং পেরেছি।

‘লা পেরুজের সুর্যাস্ত’র একটি দৃশ্য

রাবেয়া খাতুনের গল্প উপন্যাস থেকে এর আগে একাধিক নাটক নির্মাণ করেছেন আবু হায়াত মাহমুদ। বলেন, তার গল্পে সবসময় পারিবারিক ও বিভিন্ন সম্পর্কের ক্রাইসিস থাকে যা আমাদের চারপাশে ঘটে এবং জীবন্ত। এক কথায় তাঁর গল্পগুলো একেবারেই অন্যরকম। এর আগেও তাঁর গল্প নিয়ে দু-তিনটি কাজ করেছি। প্রত্যেকটি কাজের অভিজ্ঞতা চমৎকার।

নির্মাতা আবু হায়াত মাহমদু জানান, ঈদের দিন রাত ৯ টায় ‘লা পেরুজের সুর্যাস্ত’ চ্যানেল আইয়ে প্রচার হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন
Bellow Post-Green View