চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘এইট্টি থ্রি’ নিয়ে হইচই: ক্রিকেট নিয়ে বলিউডে যতো ছবি

রণবীর সিং-এর ‘এইটি থ্রি’-এর ট্রেলার দেখে দর্শক রীতিমতো মুগ্ধ। রণবীরের থেকে ভালো কিছু আশা করছিলেন ভক্তরা। তবে এতটা দারুণ হবে, তা হয়তো কল্পনার বাইরে ছিল। ছবিটি দেখার জন্য অধীর আগ্রহে দিন গুনছেন তারা। ‘এইটি থ্রি’র আগেও বলিউডে তৈরি হয়েছে বেশ কয়েকটি ক্রিকেট বিষয়ক ছবি। এগুলোর মাঝে দর্শক-সমালোচক মহলে প্রশংসিত ছয় ছবি নিয়ে সাজানো হয়েছে ফিচার:

কাই পো চে:  এই ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হয়েছিল সুশান্ত সিং রাজপুতের। অভিষেক কাপুর পরিচালিত এই ছবি তিন বন্ধুকে ঘিরে যারা একটি ক্রিকেট একাডেমি পরিচালনা করেন।

ইকবাল: ক্রিকেট নিয়ে বলিউডে তৈরি ছবিগুলোর মধ্যে অন্যতম এটি। অনুপ্রেরণা জাগানিয়া ছবি এটি। একজন বধির ও বাক প্রতিবন্ধী ছেলের গল্প। যার বাবা ক্রিকেট খেলা পছন্দ করেন না। অনেক কাঠখড় পুড়িয়ে স্বপ্ন ছুঁতে হয় তাকে। ভারতের জাতীয় দলে ডাক পান তিনি। মূল চরিত্রে আছেন শ্রেয়াস তালপাড়ে। জাতীয় পুরস্কার পেয়েছিল এই ছবি।

বিজ্ঞাপন

পাতিয়ালা হাউজ: গুরতেজ কাহলোন নামের এক ব্যক্তিকে ঘিরে এই ছবির গল্প যিনি পরিবার নিয়ে লন্ডনে থাকেন। চরিত্রটিতে অভিনয় করেছেন প্রয়াত ঋষি কাপুর। তার ছেলে গাট্টুর চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় কুমার। গাট্টু মেধাবী ক্রিকেটার। ইংল্যান্ড জাতীয় দলে ডাক পেয়েছে। কিন্তু তার বাবা রাজি নন।

আজহার: ভারতীয় ক্রিকেটার ও সাবেক জাতীয় দলের অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন এর জীবনীর উপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে এই ছবি। ইমরান হাশমি মোহাম্মদ আজহারউদ্দীন এর চরিত্রে অভিনয় করেছেন। নার্গিস ফাখরি, প্রাচী দেশাই এবং লারা দত্ত অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন।

এমএস ধোনি- দ্য আনটোল্ড স্টোরি: ভারতীয় জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সাবেক ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনির জীবনীর উপর ভিত্তি করে ছবিটি তৈরি হয়েছে। প্রয়াত সুশান্ত সিং রাজপুত চলচ্চিত্রের প্রধান চরিত্র ধোনির ভূমিকায় অভিনয় করেছিলেন।

চেন কুলি কি মেন খুলি: ক্রিকেট নিয়ে তৈরি ছবিগুলোর মধ্যে বেশ জনপ্রিয় ছবি এটি। ১৩ বছর বয়সী করণকে ঘিরে ছবির কাহিনী। কপিল ভক্ত এক ক্রিকেট প্রেমী সে। ভাগ্যক্রমে ১৯৮৩ সালের ১৭৫ নট আউট ইনিংসে ব্যবহার করা কপিলের ব্যাটটি পেয়ে যায় সে। ব্যাটটি দিয়ে সে নিজের ভাগ্য গড়তে চায়। ভারতীয় ক্রিকেট দলের সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে সুযোগ পেয়েও যায় জাতীয় দলে খেলার। কিন্তু ফাইনাল ম্যাচের আগে ব্যাটটি হারিয়ে ফেলে সে।

বিজ্ঞাপন