চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইরানি নির্মাতা রাসৌলফ এর নিঃশর্ত মুক্তি দাবী কানের

ইরানি নির্মাতা মোহাম্মদ রাসৌলফকে রাষ্ট্রের নিরাপত্তা ব্যবস্থায় আঘাত হানার দায়ে এক বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। বিষয়টির প্রতিবাদ জানিয়ে বৃহস্পতিবার কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ মোহাম্মদ রাসৌলফকে অবিলম্বে নিঃশর্ত মুক্তি দেয়ার দাবী জানিয়েছে।

কান কর্তৃপক্ষ থেকে বলা হয়েছে মোহাম্মদ রাসৌলফকে কারাদণ্ডের পাশাপাশি দুই বছর দেশের বাইরে যাওয়াতেও নিষেধাজ্ঞা জারি হয়েছে। এছাড়াও দুই বছর কোনো সামাজিক বা রাজনৈতিক কাজে অংশ নিতে পারবেন না মোহাম্মদ রাসৌলফ।

বিজ্ঞাপন

রায়টিকে অত্যন্ত হতাশাজনক মন্তব্য করে কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ থেকে বলা হয়েছে, ‘মোহাম্মদ রাসৌলফ একজন চলচ্চিত্রকার, একজন শিল্পী। এ কারণে তিনি স্বাধীনতা থেকে বঞ্চিত হচ্ছেন।’

মোহাম্মদ রাসৌলফকে নিয়ে আগেও অনেকবার বিতর্কের সৃষ্টি হয়েছে। এর আগে বিনা অনুমতিতে চিত্রগ্রহণের দায়ে ২০১০ সালে ছয় বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছিল তাকে।

২০১১ সালে মোহাম্মদ রাসৌলফ নির্মিত ‘গুডবাই’ সিনেমাটি কান চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগের পর সম্মানজনক বিভাগ আঁ সার্তেন রিগার্দ বিভাগে সেরা পরিচালকের পুরস্কার জিতেছিল। ছবিটি জামিনে মুক্ত থাকাকালীন সময়ে নির্মাণ করেছিলেন তিনি। তখন সিনেমা নির্মাণে নিষেধাজ্ঞা ছিল তার উপর। দু’বছর আগে ছোট শহরের দুর্নীতি নিয়ে নির্মিত ‘আ ম্যান অব ইন্টেগ্রিটি’ ছবিটিও কান চলচ্চিত্র উৎসবে আঁ সার্তেন রিগার্দ বিভাগে সেরা ছবির পুরস্কার জিতেছে।

Bellow Post-Green View