চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

হামাস-ইসরায়েল যুদ্ধবিরতির ৬ষ্ঠ দিনে ৪৬ বন্দী মুক্ত

হামাস ও ইসরায়েলের যুদ্ধবিরতির ৬ষ্ঠ দিনে হামাস ১০ জন ইসরায়েলি ৪ জন থাই এবং ২ জন রুশ নাগরিকক মুক্তি দিয়েছে। ইসরায়েল মুক্ত করেছে ৩০ জন ফিলিস্তিনিকে। অর্থাৎ ৬ষ্ঠ দিনে ২ পক্ষ থেকে মোট ৪৪ জন বন্দী মুক্তি পেয়েছেন।

সংবাদ মাধ্যম ডয়েচ ভেলে জানিয়েছে, গতকাল ২৯ নভেম্বর বুধবার রাতে হামাস যাদের মুক্তি দিয়েছে তাদের নিয়ে রেডক্রসের গাড়ি রাফাহ সীমান্তে এসে পৌঁছালে তাদের ইসরায়েলের হাতে তুলে দেয় রেডক্রস। আজ বৃহস্পতিবার হামাস-ইসরায়েল যুদ্ধবিরতি শেষ হওয়ার কথা থাকলেও বিরতির মেয়াদ বাড়ানোর জন্য কাতারে এখনো ২ পক্ষের আলোচনা চলছে।

মধ্যস্থতাকারী দেশ কাতার জানিয়েছে, যেই ১০ জন ইসরায়েলিকে ছাড়া হয়েছে, তাদের মধ্যে ইসরায়েলের সাথে ৩ জন জার্মানির, ১ জন যুক্তরাষ্ট্রের এবং ১ জন ডেনমার্কের দ্বৈত নাগরিক। এই ১০ জন ইসরায়েলি ও চারজন থাইল্যান্ডের নাগরিক ইসরায়েলের ভূখণ্ডে প্রবেশ করেছেন। প্রাথমিক স্বাস্থ্যপরীক্ষার পর তাদের পরিবারের কাছে পৌঁছে দেওয়া হবে।

এদিকে আজ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ইসরায়েলের তেল আবিবে পৌঁছেছেন। আজ তিনি ইসরায়েলের নেতাদের সঙ্গে কথা বলবেন। ব্লিংকেন বলেছেন, যুদ্ধবিরতির মেয়াদ যাতে বাড়ে তিনি সেই চেষ্টাই করবেন।

Reneta April 2023